টিটিপির হাতে মার্কিন অস্ত্র

পাকিস্তানের ভেতরে হামলা চালানো জঙ্গিরা আফগানিস্তানে রেখে যাওয়া মার্কিন অস্ত্র পেয়েছে বলে জানা গেছে। পর্যবেক্ষকরা বলছেন, এসব অস্ত্র নিষিদ্ধ ঘোষিত তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) এবং বেলুচিস্তানের বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীর সামরিক সক্ষমতা বাড়িয়েছে। রেডিও ফ্রি ইউরোপের বরাতে পাকিস্তানি সংবাদমাধ্যম ডন এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, বিদেশি অস্ত্রের এই সরবরাহের কারণে গত দুই বছরে পাকিস্তানে ‘সহিংসতা বৃদ্ধি পেয়েছে’। ২০২১ সালে যুক্তরাষ্ট্র যখন আফগানিস্তান থেকে তার বাহিনী প্রত্যাহার করে, তখন আগ্নেয়াস্ত্র, যোগাযোগ সরঞ্জাম এমনকি সাঁজোয়া যানসহ প্রায় ৭০০ কোটি ডলার মূল্যের সামরিক সরঞ্জাম এবং অস্ত্র রেখে যায়। দেশটি থেকে মার্কিন সৈন্য প্রত্যাহারের সময় আফগান তালেবান অস্ত্রগুলো দখল করে নেয়।
রেডিও ফ্রি ইউরোপ জানায়, তালেবান ফের আফগানিস্তান দখলের পর থেকে কিছু আমেরিকান সামরিক রসদও অস্ত্র পাকিস্তানে এসেছে। সেগুলো পাকিস্তান সরকারের বিরুদ্ধে যুদ্ধরত সশস্ত্র গোষ্ঠীগুলো ব্যবহার করেছিল।
সুইডেনভিত্তিক গবেষক আবদুল সাঈদ বলেন, অত্যাধুনিক যুদ্ধ অস্ত্র নিষিদ্ধ গোষ্ঠীর হাতে পড়ায় তা ‘ভয়ঙ্কর’ প্রভাব ফেলেছে। বিশেষ করে পাকিস্তানে সাধারণ মানের অস্ত্রসজ্জিত পুলিশ বাহিনীর উপর এর প্রভাব পড়েছে বেশি।