ডেমোক্রেটরা এখন ফিলিস্তিনিদের প্রতি বেশি সহানুভূতিশীল

প্রথমবার মার্কিন ডেমোক্রেটরা ইসরায়েলিদের চেয়ে ফিলিস্তিনিদের প্রতি বেশি সহানুভূতিশীল বলে দেখা গেছে। যুক্তরাষ্ট্রের জরিপ সংস্থা গ্যালাপ দ্বারা পরিচালিত একটি জরিপের ফলাফলে এই ঐতিহাসিক পরিবর্তনের কথা উল্লেখ করা হয়েছে। খবর দ্য নিউ আরব।

ওয়াশিংটন ডিসিভিত্তিক গবেষণা ও জরিপ সংস্থা্টির মতামত জরিপে দেখা গেছে, প্রায় ৪৯ শতাংশ মার্কিন ডেমোক্রেট ফিলিস্তিনিদের প্রতি বেশি সহানুভূতি প্রকাশ করেছেন। অপরদিকে ৩৮ শতাংশ জানিয়েছেন, ইসরায়েলিদের প্রতি তাদের সহানুভূতি রয়েছে।

জরিপের ফলাফলে দেখা গেছে, গত বছরের তুলনায় ফিলিস্তিনিদের প্রতি সহানুভূতি ১১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। মার্কিন ডেমোক্রেটদের মধ্যে যারা ইসরায়েলিদের প্রতি সহানুভূতিশীল এবং তাদের সমর্থন করেন তাদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে হ্রাস পেয়েছে।

এছাড়া যারা ডেমোক্রেটিক কিংবা রিপাবলিকান পার্টির কোনোটিই করেন না তাদের মধ্যেও ফিলিস্তিনিদের প্রতি সমর্থন বেড়েছে। এক্ষেত্রে ফিলিস্তিনিদের প্রতি ৩২ শতাংশ সমর্থন দেখা গেছে। তবে এদের মধ্যে ইসরায়েলিদের প্রতি সমর্থনই বেশি দেখা গেছে।

এদিকে মার্কিন রিপাবলিকানরা দৃঢ়ভাবে ইসরায়েলের প্রতি সমর্থন জানিয়েছেন। সাম্প্রতিক মাসগুলোতে অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি বাহিনীর নৃশংস অভিযান সত্ত্বেও শতকরা ৭৮ ভাগ রিপাবলিকানরা ইসরায়েলের পক্ষে আছেন।

গ্যালাপ জানিয়েছে, ফিলিস্তিনি-ইসরায়েলি সংঘাতের প্রেক্ষাপটে মার্কিনীদের দৃষ্টিভঙ্গি আরও বেশী বিভক্ত হয়েছে। কারণ ফিলিস্তিনিদের প্রতি ডেমোক্রেটদের সহানুভূতি দিন দিন বাড়ছে। অথচ রিপাবলিকানরা ইসরায়েলিদের সঙ্গে আগের মতই একাত্মতা প্রকাশ করছেন।

জরিপ সংস্থাটি উল্লেখ করেছে, গত এক বছরে ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে উত্তেজনা বেড়ে যাওয়ার ফলে অনেক ফিলিস্তিনি নিহত হয়েছেন। এ কারণেই ডেমোক্রেটদের দৃষ্টিভঙ্গির সাম্প্রতিকতম পরিবর্তন ঘটেছে।

জরিপের ফলাফলে বলা হয়েছে সাম্প্রতিক সময়ে ফিলিস্তিনিদের প্রতি সামগ্রিকভাবে মার্কিন জনগণের সমর্থন বেড়েছে। বর্তমানে এটি ৩১ শতাংশে পৌঁছেছে। তবে ইসরায়েলের জন্য জনসমর্থন কমবেশি একই রয়ে গেছে। এখনও শতকরা ৫৪ ভাগ মার্কিনী ইসরায়েলকে সমর্থন করেন।

এদিকে যুক্তরাষ্ট্রের নতুন প্রজন্ম ফিলিস্তিনিদের প্রতি বেশি সহানুভূতিশীল। ১৯৮১ থেকে ১৯৯৬ সালে জন্মগ্রহণ করা মার্কিনীদের ফিলিস্তিনের প্রতি সমর্থন বৃদ্ধির জন্য দায়ী করা হয়েছে। এদের মধ্যে ৪২ শতাংশ ফিলিস্তিনিদের সমর্থন করেছেন। অপরদিকে ৪০ শতাংশ ইসরায়েলিদের পক্ষে নিজেদের অবস্থানের কথা জানিয়েছেন।