তাইওয়ানে চীনবিরোধী নেতা লাই চিং প্রেসিডেন্ট নির্বাচিত 

শনিবার (১৩ জানুয়ারি) ২ কোটি ৩০ লাখ মানুষের স্বশাসিত দ্বীপরাষ্ট্র তাইওয়ানে ভোটগ্রহণ হয়। আট ঘণ্টার ভোটগ্রহণ শেষে ফলাফল ঘোষণা করা হয় ।
এ নির্বাচনে চীনবিরোধী নেতা লাই চিং তে জয়লাভ করেছেন। তিনি ক্ষমতাসীন দল ডেমোক্রেটিক প্রগ্রেসিভ পার্টি (ডিপিপি) থেকে প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন।

এ নিয়ে টানা তিনবার তাইওয়ানের প্রেসিডেন্ট পদে চীনবিরোধী দল ডিপিপির প্রার্থী নির্বাচিত হলেন। তার বিজয়ী হওয়ায় মার্কিন যুক্তরাষ্ট্র খুশি। কারণ তাদের নীরব সমর্থন ছিল লাই চিং’র প্রতি। সূত্র, সিএনএন।
দেশটির নির্বাচন কমিশন জানিয়েছে, ৯৯ শতাংশ ভোট কেন্দ্রের ব্যালট গণনা করা হয়েছে। এতে দেখা গেছে, লাই চিং ৪০.১৪ শতাংশ ভোট পেয়েছেন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী চীনপন্থি দল কুওমিনতাং দলের প্রার্থী হুও-ইউ-ই পেয়েছেন ৩৩.৪৪ শতাংশ ভোট। এছাড়া তাইওয়ান পিপলস পার্টির চেয়ারম্যান কো ওয়েন জে পেয়েছেন ২৬.৪৩ শতাংশ ভোট।
নির্বাচনে চীনবিরোধী ডিপিপির প্রার্থীকে ভোট না দেওয়ার জন্য বেইজিংয়ের তরফ থেকে কঠোর হুঁশিয়ারই ছিল। নির্বাচনের আগে সমীকরণ এমন দাঁড়িয়েছিল যে, ক্ষমতাসীন দলের প্রার্থীকে প্রেসিডেন্ট নির্বাচিত করার অর্থ হবে চীনের বিরুদ্ধে যুদ্ধের আহ্বান। তবে নির্বাচনে তাইওয়ানের ভোটাররা চীনের সতর্কবার্তাকে স্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছে।
নবনির্বাচিত ডিপিপির নেতা লাই চিং তে তাইওয়ানের বর্তমান ভাইস প্রেসিডেন্ট। আগামী মে মাসে তাইওয়ানের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করবেন তিনি।