তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃত্যু ছাড়াল ২২ হাজার 

আন্তর্জাতিক ডেস্ক:

ভূমিকম্প আঘাত হানার পর একশ ঘণ্টারও বেশি সময় পার হওয়ার কারণে ধ্বংসস্তুপের নিচ থেকে জীবিত কাউকে উদ্ধারের আশা ক্ষীণ হয়ে আসছে।তুরস্ক ও সিরিয়ায় ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা এখনো বাড়ছে। এখন পর্যন্ত ২২ হাজার ৫৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ধ্বংসস্তূপের নিচ থেকে জীবিত উদ্ধারের আশা ক্রমশ কমছে। বার্তা সংস্থা এএফপি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এদিকে জাতিসংঘের প্রথম সাহায্যকারী দল সিরিয়ার বিদ্রোহীনিয়ন্ত্রিত অঞ্চলে পৌঁছেছে বলে জানিয়েছে এএফপি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, তিনি সিরিয়া পরিদর্শনে যাচ্ছেন। সেখানে প্রচণ্ড ঠান্ডার কারণে উদ্ধারকাজ ব্যাহত হচ্ছে। নিরাপদ আশ্রয় ও পানীয় জলের অভাবে বিপুলসংখ্যক মানুষের জীবন হুমকির মুখে পড়েছে। 

তুরস্কের দক্ষিণাঞ্চলীয় শহর আন্তাকিয়ার একটি হাসপাতালে দেখা গেছে, অসংখ্য মৃতদেহ রাখা হয়েছে। সেখানে জীবিতরা তাঁদের মৃত স্বজনদের খুঁজছে। রানিয়া জাবুবি নামের একজন সিরীয় শরণার্থী বলেছেন, ‘আমরা আমাদের চাচিকে খুঁজে পেয়েছি। কিন্তু চাচাকে এখনো পাইনি। আমি আমার পরিবারের আটজন সদস্যকে হারিয়েছি।’ 

এএফপি বলেছে, তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ২ কোটি ৩০ লাখ মানুষ ক্ষয়ক্ষতির সম্মুখীন। ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে লাখ লাখ মানুষ এখন খোলা আকাশের নিচে অবস্থান করছে। এ ছাড়া ধ্বংসস্তূপের নিচে আটকে আছে হাজার হাজার মানুষ। উদ্ধারকারীরা আটকে থাকা জীবিতদের কাছে পৌঁছাতে প্রাণপণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন।