দক্ষিণ কোরিয়াকে শত্রু ঘোষণা উত্তর কোরিয়ার

দক্ষিণ কোরিয়াকে শত্রু দেশ হিসেবে ঘোষণা করে উত্তর কোরিয়া পুনরেকত্রীকরণ সংস্থাগুলো বন্ধ করে দিয়েছে। দেশটির পার্লামেন্ট সুপ্রিম পিপলস অ্যাসেম্বলি এই সিদ্ধান্ত নেয়।

উত্তর কোরিয়ার নেতা কিম জং উন পার্লামেন্টে দেওয়া বক্তৃতায় বলেন, দক্ষিণ কোরিয়া উত্তর কোরীয় সরকারের পতন ঘটাতে চায়। তাই তাদেরকে পুনরেকত্রীকরণের অংশীদার হিসেবে বিবেচনা করা উচিত নয়।

তিনি দক্ষিণ কোরিয়াকে শত্রু দেশ হিসেবে গণ্য করে একটি সাংবিধানিক সংশোধনের আহ্বান জানান। গত সপ্তাহে কিম বলেছিলেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে পুনরেকত্রীকরণের জন্য আলোচনা চালিয়ে যাওয়া একটি ভুল সিদ্ধান্ত ছিল।

উত্তর কোরিয়ার সুপ্রিম পিপলস অ্যাসেম্বলি একটি বিবৃতিতে বলেছে, দুই কোরিয়ার পুনরেকত্রীকরণের জন্য কাজ করা তিনটি সরকারি সংস্থা বন্ধ করে দেওয়া হচ্ছে। পিয়ংইয়ংয়ের সাম্প্রতিক ক্ষেপণাস্ত্র পরীক্ষার ধারাবাহিকতায় এই সিদ্ধান্তটি দুই কোরিয়ার মধ্যে সম্পর্কের আরও অবনতিকে চিহ্নিত করে।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল উত্তর কোরিয়ার তার দেশকে শত্রু হিসাবে সংজ্ঞায়িত করার পদক্ষেপের সমালোচনা করেছেন। তিনি বলেছেন, এ ধরনের পদক্ষেপ পিয়ংইয়ংয়ের স্বজাতিবিরোধিতা এবং ঐতিহাসিক প্রেক্ষাপটের অভাবকে তুলে ধরে।

সূত্র: আল জাজিরা