দিল্লির ঐতিহাসিক জামা মসজিদের নতুন ইমাম ঘোষণা

শবে বরাতের পবিত্র রাতে ঐতিহাসিক দিল্লি জামা মসজিদের নতুন ইমাম ঘোষণা করা হয়েছে। রোববার (২৫ ফেব্রুয়ারি) রাতে মসজিদে অনুষ্ঠিত দস্তারবন্দী (পাগড়ি প্রদান) অনুষ্ঠানে বর্তমান শাহী ইমাম সৈয়দ আহমাদ বুখারি তার ছেলে সৈয়দ উসামা শাবান বুখারিকে মসজিদের চতুর্দশ শাহী ইমাম হিসেবে ঘোষণা করেন।

জামা মসজিদের নিয়ম অনুযায়ী, ইমাম জীবদ্দশাতেই পরবর্তী ইমামের নাম ঘোষণা করেন এবং সেই ইমামকে হতে হয় তারই বংশধর। সেই ঐতিহ্য মেনেই বর্তমান ইমাম তার ছেলেকে, যিনি বর্তমানে মসজিদের নায়েব ইমাম, উত্তরসূরি হিসেবে ঘোষণা করেন।

উসামা শাবান অ্যামিটি বিশ্ববিদ্যালয় থেকে সমাজকর্মে স্নাতক ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া দিল্লির মাদ্রাসা জামিয়া আরাবিয়া শামসুল উলূম থেকে তিনি ইসলামি শিক্ষাও সম্পন্ন করেন। তিনি ২০১৪ সালে জামা মসজিদের নায়েব ইমাম নিযুক্ত হন।

মুঘল সম্রাট শাহজাহান ১৬৫০ সালে দিল্লি জামা মসজিদের নির্মাণকাজ শুরু করেন। ১৬৫৬ সালে নির্মাণ সম্পন্ন হওয়ার পর তিনি বুখারা নগরীর সৈয়দ আব্দুল গফুর শাহ বুখারিকে মসজিদের প্রথম ইমাম হিসেবে নিয়োগ করেন এবং তাকে “শাহী ইমাম” উপাধি দেন। সম্রাট শাহজাহানের নির্দেশ অনুযায়ী, এই মসজিদের ইমাম পদে বুখারি পরিবারের বংশধরদেরই নিয়োগ করা হবে।

বর্তমান শাহী ইমাম আহমাদ বুখারি সুস্থ থাকাকালীন উসামা শাবান নতুন ইমামের দায়িত্ব পালন করবেন না। তবে আহমাদ বুখারি অসুস্থ হলে, শারীরিকভাবে অক্ষম হলে অথবা ইন্তেকাল করলে উসামা শাবান মসজিদের ইমামের দায়িত্ব গ্রহণ করবেন।