দুইদিনের সফরে আজ বাংলাদেশ আসছেন সাইয়্যেদ আরশাদ মাদানি

ভারতের বিখ্যাত দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠান দারুল উলুম দেওবন্দের সদরুল মুদাররিসিন, প্রভাবশালী ধর্মীয় নেতা, জমিয়তে উলামায়ে হিন্দের সভাপতি আল্লামা সাইয়্যেদ আরশাদ মাদানি দুই দিনের সফরে আজ বাংলাদেশে আসছেন। একটি প্রতিনিধিদল হযরতের ইস্তেকবালে বিমানবন্দর রয়েছেন।

আল্লামা সাইয়্যেদ আরশাদ মাদানির এই সফরে সার্বিক তত্ত্বাবধানে রয়েছেন জামিয়া হোসাইনিয়া ইসলামিয়া আরজাবাদ এর মুহতামিম মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া।

শুক্রবার (১৮ নভেম্বর) দুপুর ২.২০ মিনিটে শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর অবতরণ করার কথা রয়েছে। বাংলাদেশ সফরকালে তিনি দেশের বিভিন্ন দ্বীনি মাহফিলে প্রধান অতিথি হিসেবে অংশ নেবেন।

আল্লামা সাইয়্যেদ আরশাদ মাদানি শুক্রবার ২ টা ২০ মিনিটে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে অবতরণ করবেন। সেখান থেকে হাটহাজারী মাদরাসায় আল্লামা শাহ আহমদ শফী রহ.এর মাকবারা জিয়ারত করবেন এবং মাগরিবের পর জমিয়তুল ফালাহ চট্টগ্রাম আন্তর্জাতিক মহাসম্মেলনে যোগ দেবেন।

১৯ নভেম্বর, শনিবার সকালে বিমানে ঢাকায় গমন করে গাজীপুর যাবেন এবং রাতে মাদানী নগর মাদরাসায় ইসলাহি জোড়ে বয়ান ও বাইয়াত করাবেন। এসব মাহফিলে ইসলামি শিক্ষা ব্যবস্থা, কওমি মাদরাসার প্রয়োজনীয়তা, রাসূলের আদর্শ, আখেরাত-পরকাল ইত্যাদি নিয়ে আলোচনার পাশাপাশি মানুষের আত্মোন্নয়ন নিয়ে বিস্তর আলোচনা করবেন।

রবিবার (২০ নভেম্বর) সকালের ফ্লাইটে তিনি দিল্লির উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

উল্লেখ্য, ব্রিটিশ বিরোধী আন্দোলনের পুরোধা, শায়খুল আবর ওয়াল আযম, সাইয়্যেদ হুসাইন আহমাদ মাদানি রহঃ তার পিতা এবং বড় ভাই সাইয়্যেদ আসআদ মাদানি ছিলেন বাংলাদেশে আলেম-উলামাদের আধ্যাত্মিক রাহবার। এ কারণে তারা প্রতি বছর বাংলাদেশ সফর করতেন। এরই ধারাবাহিকতায় আরশাদ মাদানি এখন প্রতি বছর বাংলাদেশ সফর করেন। বাংলাদেশের আলেম-উলামারা তাকে অত্যন্ত শ্রদ্ধা করেন। বর্তমানে দারুল উলুম দেওবন্দের সঙ্গে বাংলাদেশি আলেমদের সুসম্পর্কের মাধ্যম তিনি। বিচক্ষণ রাজনৈতিক নেতা ও ইসলামি স্কলার হিসেবে বিশ্বব্যাপী তার ব্যাপক পরিচিত রয়েছে। ২০১২ সালে তিনি রাবেতায়ে আলম আল ইসলামির সদস্যপদ লাভ করেন।