দেড় হাজার বছরের পুরনো হযরত উসমানের (রা.) কূপ পুনরুদ্ধার

সৌদি আরবের পবিত্র নগরী মদিনায় দেড় হাজার বছরের পুরনো ইসলামের তৃতীয় খলিফা হযরত উসমান (রা.)-এর কূপ পুনরুদ্ধার করা হয়েছে। কূপটি মদিনা অঞ্চলের সমৃদ্ধ ইতিহাস ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ দলিল হিসেবে গণ্য।

হযরত উসমানের (রা.) শাসনামলে মদিনার আল বাকি কবরস্থানে কূপটি খনন করা হয়েছিল। এই কূপের পানি দিয়ে মুসলমানরা অজু করাসহ অন্যান্য প্রয়োজনীয় কাজ সম্পাদন করতেন। কূপটি ঐতিহাসিকভাবে গুরুত্ব বহন করলেও কালের আবর্তে সেটি বালির নিচে চাপা পড়ে যায়।

কয়েক বছর আগে সৌদি আরবের একটি বেসরকারি গবেষণা সংস্থার পরীক্ষায় দেখা যায়, বালু চাপা পড়লেও কূপটি এখনো প্রবহমান। বিষয়টি আমলে নিয়ে ২০২১ সালে ঐতিহাসিক ও প্রত্নতাত্ত্বিক স্থানগুলোকে পুনর্বাসন প্রকল্পের আওতায় সৌদি সংস্কৃতি মন্ত্রণালয় কূপটি পুনরুদ্ধারের জন্য একটি প্রকল্প হাতে নেয়।

প্রকল্পের অধীনে কূপের বালু ও পলির স্তর অপসারণ, কূপের কাঠামো পুনর্নির্মাণ এবং জলাধারের উৎস খনন করা হয়। ২০২৪ সালের জানুয়ারিতে কূপটি পুরোপুরি পুনরুদ্ধার করা সম্পন্ন হয়েছে বলে জানায় মন্ত্রণালয়টি।

বর্তমানে কূপের চারপাশে নতুন ওয়াকওয়ে নির্মাণ করা হয়েছে, যা দর্শনার্থীদের জন্য কূপটির সৌন্দর্য উপভোগের সুযোগ করে দেবে। সেই সঙ্গে সেখানে একটি বসার জায়গাও নির্মাণ করা হয়েছে।

হযরত উসমান বিন আফফান (রা.) ছিলেন ইসলামের তৃতীয় খলিফা। তিনি হিজরি ৬৪৪ থেকে ৬৫৬ সাল পর্যন্ত ইসলামি খেলাফতের দায়িত্ব পালন করেন। খলিফার দায়িত্ব পালনকালে তিনি সরকারি কোষাগার থেকে কোনো বেতন নিতেন না। বরং ইসলামের নানা সংকটকালে আল্লাহর রাস্তায় তিনি যেভাবে খরচ করেছেন তা দৃষ্টান্ত হয়ে আছে।

হযরত উসমান (রা.) খলিফা হওয়ার পর জনগণের ভাতা আগের চেয়ে ২৫ শতাংশ পর্যন্ত বাড়িয়ে দিয়েছিলেন। তার শাসন আমলে তিনি বিভিন্ন নীতি গ্রহণ করে ব্যবসার সুযোগ বাড়িয়ে দেন। ফলে সে সসয় ইসলামি বিশ্বের অর্থনৈতিক অবস্থা খুবই সমৃদ্ধ ছিল।

সূত্র : দ্য ইসলামিক ইনফরমেশন