নতুন অর্থবছরের জাতীয় বাজেট ঘোষণা আজ

দেশের ৫৩তম জাতীয় বাজেট উত্থাপন হতে যাচ্ছে আজ বৃহস্পতিবার। আগামী ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাব বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। বিকেল ৩টায় জাতীয় সংসদে প্রস্তাবিত বাজেট পেশ করবেন তিনি। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকারের টানা চতুর্থ মেয়াদের প্রথম বাজেট এটি।

অর্থ মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, ২০২৪-২৫ অর্থবছরের জন্য প্রস্তাবিত বাজেটের আকার ৭ লাখ ৯৭ হাজার কোটি টাকা। তার মধ্যে রাজস্ব আয়সহ মোট আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫ লাখ ৪১ হাজার কোটি টাকা। বাকি ২ লাখ ৫৬ হাজার কোটি টাকা নিতে হবে ঋণ। এরইমধ্যে বাজেটে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) হিসেবে অনুমোদন দেওয়া হয়েছে ২ লাখ ৬৫ হাজার কোটি টাকা।

বাজেট পাস হওয়ার কথা আগামী ৩০ জুন। এবার জাতীয় বাজেট বক্তব্যের শিরোনাম রাখা হয়েছে, ‘সুখী, সমৃদ্ধ, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে অঙ্গীকার’। দেশে চলমান মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে বেশ কিছু পণ্যে করছাড় সুবিধা দেওয়া হচ্ছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

আসন্ন বাজেট অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান বলেছেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ, কর্মসংস্থান সৃষ্টি ও প্রান্তিক জনগোষ্ঠীর সুযোগ সুবিধা বৃদ্ধি ও রপ্তানিপণ্যের বৈচিত্র্যকরণ এবারের বাজেটে অগ্রাধিকার পাবে।

জনভোগান্তি কমাতে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সবার্ধিক অগ্রাধিকার থাকছে জানিয়ে অর্থ প্রতিমন্ত্রী বলেন, নিম্ন আয়ের মানুষের জীবনে স্বস্তি এনে দিতে সামাজিক নিরাপত্তা কর্মসূচির আওতায় উপকারভোগীর সংখ্যা বাড়ানো হবে।

অর্থ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে, অর্থ বিভাগের ওয়েবসাইট www.mof.gov.bd এবং জাতীয় রাজস্ব বোর্ডের ওয়েবাসইট www.nbr.gov.bd এ বাজেটের তথ্যাদি ও গুরুত্বপূর্ণ পড়া ও ডাউনলোড করা যাবে।

এছাড়াও দেশ ও দেশের বাইরে থেকে যে কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান budgetfeedback@finance.gov.bd এই ইমেলে বাজেট সম্পর্কে যেকোনো মতামত বা সুপারিশ পাঠাতে পারবেন।

বাজেট উত্থাপনের পরদিন, অর্থাৎ আগামীকাল শুক্রবার বেলা ৩টায় রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে ২০২৪-২৫ অর্থবছরের বাজেট-উত্তর সংবাদ সম্মেলনের আয়োজন করা হবে।