নাবলুসে মসজিদ ধ্বংসের নির্দেশ দিয়েছে ইসরাইল

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের দখলদার কর্তৃপক্ষ ফিলিস্তিনের দক্ষিণ হেবরনের পাহাড়ি এলাকা মাসাফের ইয়াত্তায় অবস্থিত একটি মসজিদ ধ্বংসের নির্দেশ দিয়েছে। এমন সময় এ মসজিদটি ধ্বংসের আদেশ এসেছে, যখন ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু ফিলিস্তিনিদের বাড়িঘর ও অবকাঠামো ধ্বংসের জন্য বিভিন্ন আইন প্রণয়ন করছে।

মঙ্গলবার (২৮ মার্চ) ফিলিস্তিনের আল ওয়াফা নিউজ এজেন্সি থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এ বিষয়টি জানানো হয়েছে।

মাসাফের ইয়াত্তার ‘দখলদার প্রতিরোধ কমিটির’ প্রধান রেটব জাবুর জানান, হেবরনের পাহাড়ি এলাকায় অবস্থিত এ মসজিদটিতে মাসাফের ইয়াত্তা ও দক্ষিণ হেব্রন পাহাড়ের বাসিন্দারা সালাত আদায় করে থাকে। তবে আগামী দুই সপ্তাহের মধ্যে এ মসজিদটি ভেঙে ফেলার নোটিশ প্রদান করেছে দখলদার ইসরাইল।

গত বছরের ৪ মে ফিলিস্তিনি বাসিন্দাদের মাসাফের ইয়াত্তা অঞ্চল থেকে বহিষ্কার করার রায় দেয় ইসরাইলের উচ্চ আদালত। রায়ে বলা হয় এ অঞ্চল থেকে ফিলিস্তিনিদের পরিকল্পিতভাবে বহিষ্কার করার ক্ষেত্রে কোন আইনি বাধা নেই। যদিও জাতিসংঘ এ রায় কে বাসিন্দাদের ‘জোরপূর্বক উচ্ছেদ’ বলে অভিহিত করে।

জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়-বিষয়ক কার্যালয়ের (ওসিএইচএ) তথ্যমতে মাসাফের ইয়াত্তায় ২১৫ টি ফিলিস্তিনি পরিবার বসবাস করছে। যার মধ্যে ৫৬৯ জন শিশু রয়েছে।

উল্লেখ্য; ১৯৮০ এর দশকে মাসাফের ইয়াত্তা অঞ্চলটিকে ‘ফায়ারিং জোন ৯১৮’ হিসেবে ঘোষণা করে দখলদার ইসরাইল। এই ঘোষণার পর থেকে সেখানকার স্থানীয় ফিলিস্তিনি বাসিন্দারা জোরপূর্বক উচ্ছেদ ও স্থানান্তরের ঝুঁকিতে রয়েছে।

সূত্র: মিডল ইস্ট মনিটর