নারীদের জন্য উচ্চশিক্ষা বন্ধ করল তা-লে-বান সরকার! 

আফগানিস্তানে নারীদের জন্য উচ্চশিক্ষা গ্রহণের পথ বন্ধ করে দিয়েছে তালেবান। মঙ্গলবার দেশটির উচ্চশিক্ষাবিষয়ক মন্ত্রী নেদা মোহাম্মদ নাদিম এক বিজ্ঞপ্তিতে জানান, আফগানিস্তানে নারীদের জন্য বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা বন্ধ করার সিদ্ধান্ত হয়েছে। 

বুধবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে বিবিসি ও আল-জাজিরা। উচ্চশিক্ষাবিষয়ক মন্ত্রী নেদা মোহাম্মদ নাদিম বলেন, ‘এই আদেশ এখন থেকেই কার্যকর হবে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এটি কার্যকর থাকবে।’

এদিকে মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেন এই নিষেধাজ্ঞার সমালোচনা করেছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে আল-জাজিরা। সমালোচনার জবাবে তালেবান বলেছে, ‘জাতীয় স্বার্থে’ এবং নারীদের ‘সম্মান’ রক্ষার্থে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

তালেবানের এই সিদ্ধান্তকে ‘দুঃখজনক’ বলে মন্তব্য করেছেন জাতিসংঘের মুখপাত্র স্টিফেন ডুজারিক। 

মঙ্গলবার সাংবাদিকদের ডুজারিক বলেন, ‘এটি পরিষ্কারভাবে তালেবানের আরেকটি প্রতিশ্রুতি ভঙ্গ।’ 

কাবুল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থী বিবিসিকে বলেন, এই ঘোষণা শোনার পর তিনি কান্নায় ভেঙে পড়েছেন। 

তিন মাস আগে আফগানিস্তানের বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। সে সময় নারীদের ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ দেওয়া হয়। তবে নারীরা কোন বিষয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবেন আর কোন বিষয়ে পারবেন না, সেটি জানিয়ে দেওয়া হয়। বিশেষভাবে নারীদের জন্য সাংবাদিকতার বিষয়ে বিধিনিষেধ জারি করা হয়। শুধু নারী ও বয়স্ক পুরুষ শিক্ষকের কাছেই নারী শিক্ষার্থীরা ক্লাস করতে পারবেন বলে সে সময় বলা হয়।