নিলামে উঠছে সপ্তম শতাব্দীর কোরআনের বিরল পাণ্ডুলিপি

নেদারল্যান্ডসের টেফাফ ফাইন আর্ট ফেয়ারে আগামী মার্চে সপ্তম শতাব্দীতে লিখিত একটি বিরল কোরআন পাণ্ডুলিপি নিলামে উঠতে যাচ্ছে। পাণ্ডুলিপিটি যুক্তরাজ্যে ব্যক্তিগত সংগ্রহে ছিল। নিলামের প্রারম্ভিক মূল্য ধরা হচ্ছে ১০ লাখ পাউন্ড।

পাণ্ডুলিপিটি হিজাজি লিপিতে লেখা। আরবি ভাষার প্রমিতকরণের আগের যে হিজাজি লিপির প্রচলন ছিল, সেই লিপিতেই পাণ্ডুলিপিটি লিখিত হয়েছে। এটি নবী হযরত মোহাম্মদের (স) ইন্তেকালের প্রায় ৫০ বছর পর হিজাজি অঞ্চলে অর্থাৎ মক্কা-মদিনা শহরেই প্রস্তুত হয়েছিল।

শাপেরো রেয়ার বুকস নামের প্রতিষ্ঠানটি পাণ্ডুলিপিটির বিক্রেতা। প্রতিষ্ঠানটি জানায়, কোরআনের প্রাচীন পাণ্ডুলিপির অধিকাংশই হিজাজি লিপিতে লিপিবদ্ধ হয়েছিল। সময়কালটি আরবি ভাষার বিবর্তন এবং লিখিত আকারে এর বিকাশের ক্ষেত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে চিহ্নিত। সে সময় থেকে এ পাণ্ডুলিপিটির টিকে থাকা অসাধারণ একটি ব্যাপার।

শাপেরো রেয়ার বুকস জানিয়েছে, এ পর্যন্ত সপ্তম শতকের প্রথম দিকের হিজাজি কোরআনের মাত্র চারটি পাণ্ডুলিপির খোঁজ পাওয়া গেছে। এগুলো ফ্রান্সের জাতীয় লাইব্রেরি বিবলিওথেক ন্যাশনাল ডি ফ্রান্স, যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়, ইয়েমেনের দার আল-মাখতুতাত গ্রন্থাগার এবং জার্মানির ইউনিভার্সিটিতসবিবলিওথেক টিউবিনজেনে রয়েছে।

প্রতিষ্ঠানটি জানায়, ইসলামের শুরুর দিকে কিভাবে কোরআনের পাণ্ডুলিপিগুলো প্রস্তুত হয়েছিল এবং কিভাবে সেগুলো বিভিন্ন মহাদেশে ছড়িয়ে পড়েছিল, এটি তার অনন্য একটি উদাহারণ। এটি অনেক গবেষণার ক্ষেত্রেও উপকারী হিসেবে বিবেচিত হবে। তারা এটি নিলামে আনতে পারাকে সত্যিকারের সৌভাগ্যের বিষয় বলে আখ্যা দিয়েছে।