নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ বললেন এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ‘গাজার কসাই’ আখ্যা দিয়ে বলেছেন, তার কারণেই এখন বিশ্বজুড়ে ইহুদি-বিদ্বেষ জন্ম নিচ্ছে। বুধবার (২৯ নভেম্বর) রাষ্ট্রায়ত্ত টেলিভিশণে ভাষণ দেওয়ার সময় তিনি এ মন্তব্য করেন। খবর আল আরাবিয়া ও তাস।

গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় নজিরবিহীন হামলা ও গাজায় নিরাপরাধ মানুষদের ওপর চালানো গণহত্যার জন্য এরদোয়ান অসংখ্যবার ইসরায়েলের সমালোচনা করেছেন। তিনি ইসরায়েলকে একটি সন্ত্রাসী রাষ্ট্র হিসেবে আখ্যা দিয়েছেন এবং হামাসকে একটি মুক্তিকামী গোষ্ঠী বলে সম্বোধন করেছেন।

বুধবার রাষ্ট্রায়ত্ত টেলিভিশনে ভাষণ দেওয়ার সময় তিনি বলেন, ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু এরই মধ্যে গাজার কসাই হিসাবে ইতিহাসে নিজের নাম লিখিয়েছেন। গাজায় যে হত্যাকাণ্ড ঘটিয়েছেন, তাতে বিশ্বজুড়ে ইহুদি-বিরোধিতা বেড়েছে। এর ফলে বিশ্বের সব প্রান্তে ইহুদিদের নিরাপত্তা বিপন্ন হচ্ছে।

এরদোয়ান বলেন, নেতানিয়াহুর সরকারের গৃহীত হামাসকে নির্মূল করার পরিকল্পনা এই অঞ্চলের শান্তি প্রক্রিয়াকে আরও জটিল করে তুলছে। তার প্রশাসনের দেওয়া বিবৃতি মানবিক বিরতিতে একটি স্থায়ী যুদ্ধবিরতিতে রূপান্তরিত করার প্রত্যাশাকে বিনষ্ট করে দেয়।

ইসরায়েলের সঙ্গে তুরস্কের স্বাভাবিক সম্পর্ক থাকলেও তুর্কি প্রেসিডেন্ট এরদোয়ান শুরু থেকেই ইসরায়েলের এসব কর্মকাণ্ডের তীব্র প্রতিবাদ জানিয়ে আসছেন। ইসরায়েলের এই পদক্ষেপের প্রতিবাদে তুরস্ক তার তেল আবিবে নিয়োগ করা রাষ্ট্রদূতকে প্রত্যাহার করে নিয়েছে।

এবার এরদোয়ান নেতানিয়াহুকে যে খেতাব দিয়েছেন, তাতে ইসরায়েলের সঙ্গে তুরস্কের সম্পর্ক পুরোপুরি ছিন্ন হওয়ার আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।