নেতানিয়াহুকে বয়কট করুন,বিশ্বনেতাদের প্রতি ওলমার্টের আহ্বান 

বেপরোয়া হয়ে উঠেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু। তিনি দেশটির বিচার বিভাগ সংস্কারের পদক্ষেপের ব্যাপারে কাউকেই তোয়াক্কা করছেন না। হাজার হাজার মানুষ তার বিরুদ্ধে বিক্ষোভ করছে। যুক্তরাষ্ট্র-জার্মানিসহ বিভিন্ন দেশ তাকে সতর্ক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছে। তবুও তিনি অনড়। এমন প্রেক্ষাপটে নেতানিয়াহুকে বয়কটের জন্য বিশ্বনেতাদের প্রতি আহ্বান জানিয়েছেন ইসরায়েলের সাবেক প্রধানমন্ত্রী এহুদ ওলমার্ট। টিআরটি ওয়ার্ল্ড।

ওলমার্ট বলেন, বিশ্বনেতাদের উচিত নেতানিয়াহুকে এড়িয়ে চলা। কারণ তিনি দেশের বিচার ব্যবস্থাকে সংশোধন করার পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছেন। তার এই পরিকল্পনা সুপ্রিম কোর্টকে দুর্বল করবে। ইসরায়েলের দুই ঘনিষ্ঠ মিত্র যুক্তরাষ্ট্র ও জার্মানির কথাও তিনি শুনছেন না।

নেতানিয়াহুর পরিকল্পনার প্রতিবাদে হাজার হাজার ইসরায়েলি আবারও রাস্তায় নেমে আসার পর গতকাল বৃহস্পতিবার নেতানিয়াহুকে তড়িঘড়ি কোনো কিছু না করার ব্যাপারে পরামর্শ দিয়েছে যুক্তরাষ্ট্র।

এহুদ ওলমার্ট ২০০৬ থেকে ২০০৯ সাল পর্যন্ত ইসরায়েলের প্রধানমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি এপিকে বলেন, বিশ্ব নেতাদের উচিত নেতানিয়াহুর সঙ্গে দেখা না করা। তিনি ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের প্রতিও একই আহ্বান জানিয়েছেন। আগামী সপ্তাহে সুনাকের সঙ্গে দেখা করার কথা রয়েছে নেতানিয়াহুর।

ওলমার্ট বলেন, ইসরায়েলের বন্ধু দেশগুলোর সরকার প্রধানদের আহ্বান জানাব, তারা যেন ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর সঙ্গে বৈঠক না করেন। কারণ বর্তমান সরকার অতি-জাতীয়তাবাদী দলগুলোর একটি জোট যারা দেশের সর্বোচ্চ আদালকে দুর্বল করতে চান।

নেতানিয়াহু সরকারের জাতীয় নিরাপত্তা বিষয়ক মন্ত্রী ইতামার বেন-গভিরের বিরুদ্ধে অতীতে বর্ণবাদে উসকানি দেওয়ার অভিযোগ রয়েছে। তিনি একটি সন্ত্রাসী গোষ্ঠীকে সমর্থন করার জন্য দোষীও সাব্যস্ত হয়েছিলেন। নেতানিয়াহুর অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ সম্প্রতি অধিকৃত পশ্চিম তীরে একটি ফিলিস্তিনি গ্রামকে মুছে ফেলার করার আহ্বান জানিয়ে বিতর্ক সৃষ্টি করেছেন। যদিও তিনি পরে ক্ষমা চান।

উল্লেখ্য, নেতানিয়াহু ও তার সহযোগীরা এমন একটি পরিকল্পনা নিয়ে এগোচ্ছেন, যার লক্ষ্য ইসরায়েলের সুপ্রিম কোর্টকে দুর্বল করা এবং বিচারক নিয়োগের ওপর তার সংসদীয় জোটকে শক্তিশালী করা। যা দেশটির জনগণ কখনও মেনে নেবে না।