নেপালে ৫ দশমিক ২ মাত্রার ভূমিকম্প

Earthquake impact wave and seismic activity digital 3d background

এবার নেপালে আঘাত হেনেছে মাঝারি মাত্রার একটি ভূমিকম্প। বুধবার (২২ ফেব্রুয়ারি) দুপুরে দেশটির পশ্চিমাঞ্চলের সুদূরপশ্চিম প্রদেশের বাজুরা শহরে এ ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৫ দশমিক ২ মাত্রার। তবে এখন পর্যন্ত এ ভূমিকম্পে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।

নেপালের জাতীয় ভূমিকম্প পর্যবেক্ষণকারী ও গবেষণা প্রতিষ্ঠান জানায়, বুধবার বেলা ১টা ৪৫ মিনিটে ভূকম্পন অনুভূত হয়, যার কেন্দ্র ছিল ওই অঞ্চলের বিছায়া নামক এলাকায়।

এর আগে সর্বশেষ চলতি বছরের ২৪ জানুয়ারিও ভূমিকম্পে কেঁপে উঠেছিল নেপালের বাজুরা শহরটি। রিখটার স্কেলে ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৫ দশমিক ৯। ভূমিকম্পের কেন্দ্র ছিল মেলা শহরে। এ ভূমিকম্পে একজন নিহত হয়েছিলেন।

এদিকে, চীন-তাজিকিস্তান সীমান্ত এলাকাতেও শক্তিশালী ভূমিকম্পের খবর পাওয়া যায়। স্থানীয় সময় সকাল ৮টা ৩৭ মিনিটে (বাংলাদেশ সময় সকাল ৬টা ৩৭ মিনিট) সৃষ্টি ওই ভূমিকম্পের মাত্রা ছিল ৭.২। ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল চীন সীমান্ত থেকে ৮২ কিলোমিটার দূরে।

চীনের আর্থকোয়েক নেটওয়ার্ক সেন্টার এ তথ্য জানিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের খবরে জানানো হয়েছে। এতে বলা হয়, শক্তিশালী কম্পন অনুভূত হয়েছে জিনজিয়াং প্রদেশের খাসগার এবং অর্টাক্স অঞ্চলে ভূমিকম্পের ফলে এখনো ক্ষয়ক্ষতি বা হতাহতের নিশ্চিত হওয়া যায়নি।