পঞ্চগড়ে কাদিয়ানী বিরোধী বিক্ষোভ, ৬ মামলায় আসামি ৮ হাজার, গ্রেপ্তার ৮১

পঞ্চগড়ের আহমদিয়া সম্প্রদায়ের ‘সালানা জলসা’কে কেন্দ্র করে সংঘর্ষ, হত্যা, লুটপাট, অগ্নিসংযোগ, সরকারি কাজে বাধা, গুজব রটানোসহ ছয়টি মামলায় ৮ হাজার ১০০ জনকে আসামি করা হয়েছে। এ ঘটনায় এখন পর্যন্ত ৮১ জনকে গ্রেপ্তার দেখিয়েছে পুলিশ। এর মধ্যে পুলিশের পক্ষ থেকে চারটি, র‍্যাব একটি ও আহমদিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে একটি মামলা করা হয়েছে। আজ সোমবার বিষয়টি নিশ্চিত করেছেন পঞ্চগড় সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আব্দুল লতিফ মিঞা।

গুজব ছড়ানো, হামলা, ভাঙচুর, লুটপাট, সরকারি কাজে বাধাদানসহ বিভিন্ন অভিযোগে পঞ্চগড় সদর থানায় পুলিশের পক্ষ থেকে চারটি, র‌্যাবের পক্ষ থেকে একটি এবং আহমদিয়া সম্প্রদায়ের পক্ষে একটি মামলা দায়ের করা হয়েছে। এসব মামলায় ৩১ জনের নামোল্লেখসহ অজ্ঞাতনামা ৮ হাজার ২০০ জনকে আসামি করা হয়েছে।

মামলার এজাহার সূত্রে জানা গেছে, গত শনিবার (৪ মার্চ) রাতে পঞ্চগড় সদর থানায় পুলিশের পক্ষে এসআই মাসুদ রানা, এসআই সাইদুর রহমান, এসআই সামসুজ্জোহা সরকার, এসআই আলতাফ হোসেন এবং র‌্যাব-১৩এর পক্ষে ডিএডি আব্দুস সামাদ মামলা দায়ের করেন।

এ ছাড়া আহমদিয়া সম্প্রদায়ের ইঞ্জিনিয়ার জাহিদ হাসান নিহত হওয়ার ঘটনায় তার বাবা ওসমান আলী মামলা দায়ের করেছেন। এ মামলায় কারও নাম উল্লেখ করা হয়নি। তবে, অজ্ঞাতনামা ৪০০ জনকে আসামি করা হয়েছে।  

পুলিশ সূত্রে জানা গেছে, গত শুক্রবার জুমার নামাজের পর জলসা বন্ধের দাবিতে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। এতে পুলিশ, সাংবাদিকসহ অর্ধশতাধিক ব্যক্তি আহত হন। এ ঘটনায় জলসাস্থল ও চৌরঙ্গীর মোড়ে দুই তরুণ নিহত হন। পরে শনিবার রাতে তিনটি মামলা করা হয়। ওই তিন মামলায় রোববার বিকেল পর্যন্ত যুবদল নেতাসহ ২৩ জনকে গ্রেপ্তার করা হয়। এরপর রোববার রাতে আরও তিনটি মামলা করা হয়। এতে গ্রেপ্তার করা হয় ৫৮ জনকে। এ নিয়ে পৃথক ছয় মামলায় ৮১ জনকে গ্রেপ্তার দেখানো হয়।

গ্রেপ্তার ব্যক্তিদের মধ্যে যাঁদের নাম জানা গেছে তাঁরা হলেন, ওসমান গণির করা মামলায় ইঞ্জিনিয়ার জাহিদ হাসানকে হত্যার ঘটনায় পঞ্চগড় পৌরসভার দক্ষিণ রাজনগর মহল্লার নুর আজাদের ছেলে ইসমাইল হোসেন ঝানু (২৫) ও তুলারডাঙ্গা এলাকার আফসার আলীর ছেলে রাসেল হোসেন (২৮। এ ছাড়া পুলিশের করা মামলায় গুজব রটনাকারী হিসেবে পঞ্চগড় পৌর যুবদলের যুগ্ম আহ্বায়ক ফজলে রাব্বী (৩০) ও তেঁতুলিয়া থানার সাতমেরা এলাকার নজরুল ইসলামের ছেলে রাব্বী ইমন (২৬)।

পঞ্চগড় সদর থানার ওসি আব্দুল লতিফ মিঞা আজকের পত্রিকাকে বলেন, পৃথক ছয়টি মামলায় এখন পর্যন্ত ৮১ জনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার অভিযান অব্যাহত রয়েছে। রোববার সকাল থেকে এখন পর্যন্ত কোথাও কোনো অপ্রীতিকর ঘটনা ঘটেনি। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মাঠে তৎপর রয়েছে।