পবিত্র রমজানেও ফিলিস্তিনিদের বাড়িঘর ভেঙে ফেলার নির্দেশ!

ইসরায়েলের উগ্র ডানপন্থী জাতীয় নিরাপত্তা মন্ত্রী ইতামার বেন গভির অধিকৃত পূর্ব জেরুজালেমে পবিত্র রমজান মাসেও ফিলিস্তিনিদের বাড়িঘর ভেঙে ফেলার নির্দেশ দিয়েছেন ইসরায়েলি বাহিনীকে। ৬ মার্চ, সোমবার ইসরায়েলের রাষ্ট্রীয় গণমাধ্যম কান এই খবর প্রকাশ করেছে। খবর আনাদোলু এজেন্সি।

রমজান বিশ্বজুড়ে মুসলমানদের কাছে পবিত্র একটি মাস। মার্চের শেষের দিকে পবিত্র এই মাস শুরু হবে। ফিলিস্তিনিদের সঙ্গে উত্তেজনা এড়াতে ইসরায়েল বিগত বছরগুলোতে রমজান মাসে কোনো বাড়িঘর ধ্বংস করেনি। তবে চলতি বছর কট্টোর ডানপন্থী সরকার এই নিয়মের লঙ্ঘন ঘটাতে যাচ্ছে।

এই নির্দেশনা নিরাপত্তা ঝুঁকি বাড়াবে কিনা প্রশ্ন করা হলে, বেন গভির ইসরায়েলের কান নিউজকে বলেছেন, রমজান মাসের কারণে ইসরায়েলের নিরাপত্তা নীতির পরিবর্তন করা উচিত নয়।

এদিকে ইসরায়েলি পুলিশ সতর্ক করে জানিয়েছে, রমজান মাসে অধিকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে উত্তেজনা এবং সহিংসতা বৃদ্ধি পাবে।

ইসরায়েল কর্তৃক ফিলিস্তিনিদের বাড়িঘর ধ্বংসের এই নীতিকে ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেম থেকে তাদের বিতাড়িত করার প্রচেষ্টা হিসেবে দেখে থাকেন। যদিও ইসরায়েলি কর্তৃপক্ষ এই বাড়িগুলোকে অনুমতি ছাড়া অবৈধভাবে নির্মিত বলে মনে করে।

বেন গভির ফিলিস্তিনিদের ব্যাপারে অত্যন্ত কট্টোর ধারণা পোষণ করেন। ইসরায়েল অধিকৃত অঞ্চল থেকে তাদের বিতাড়িত করার পক্ষে তার অবস্থান। এমনকি পূর্ব জেরুজালেমের আল আকসা মসজিদও তিনি দখল করতে চান।

উল্লেখ্য, ১৯৬৭ সালের আরব-ইসরায়েল যুদ্ধের সময় পূর্ব জেরুজালেম এবং পশ্চিম তীর দখলে নেয় ইসরায়েল। আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলি এই দখলদারিত্বকে কখনই স্বীকৃতি দেয়নি। আন্তর্জাতিক আইন অনুযায়ী, অধিকৃত অঞ্চলে ইহুদী বসতি নির্মাণ অবৈধ।