পরবর্তী রাষ্ট্রপতি নিয়ে চলছে গুঞ্জন

পয়গাম ডেস্ক :

পরবর্তী রাষ্ট্রপতি কে হচ্ছেন- এ নিয়ে কোনো ধরনের সদুত্তর এখনও পাওয়া যায়নি। তবে বেশ কয়েকদিন ধরে বিভিন্ন মহলে গুঞ্জন উঠেছে, স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন। এ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমেও ব্যাপক আলোচনা হচ্ছে।

এ বিষয়ে জানতে চাইলে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী কোনো মন্তব্য করতে চাননি। তবে সংসদ সচিবালয়ের সূত্র জানিয়েছে, এ ব্যাপারে গতকাল শনিবার পর্যন্ত সরকার কিংবা সরকারি দলের পক্ষ থেকে স্পিকারের কার্যালয়ে কোনো ধরনের যোগাযোগ করা হয়নি।

গত শুক্রবার থেকে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ে, পরবর্তী রাষ্ট্রপতি হচ্ছেন স্পিকার। কেউ কেউ আরও আগ বাড়িয়ে জানতে চান, নতুন স্পিকার কে হচ্ছেন? এ নিয়ে পরে রাজনৈতিক অঙ্গনসহ সর্বত্র নানা আলোচনা ছড়িয়ে পড়ে। তবে সরকার কিংবা আওয়ামী লীগের দায়িত্বশীল কোনো নেতা এ বিষয়ে মন্তব্য করেননি।

আগামী ২৩ এপ্রিল রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদের মেয়াদ শেষ হচ্ছে। দুইবারের বেশি রাষ্ট্রপতি হওয়ার সুযোগ না থাকায় তাঁর জায়গায় নতুন রাষ্ট্রপতি নির্বাচনের বাধ্যবাধকতা রয়েছে। অর্থাৎ ২৪ এপ্রিলের মধ্যেই ২২তম রাষ্ট্রপতি হিসেবে নতুন কারও শপথ নেওয়ার কথা। আর ২৩ জানুয়ারি থেকে রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়েছে।

এরই ধারাবাহিকতায় রাষ্ট্রপতি নির্বাচনের তপশিল ঘোষণার আগে বৈঠকে বসবে নির্বাচন কমিশন। পরে স্পিকারের সঙ্গে দেখা করে কথা বলবেন রাষ্ট্রপতি নির্বাচনের নির্বাচন কর্তা ও প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। এরপর তপশিল ঘোষণা করা হবে।

আওয়ামী লীগের নীতিনির্ধারক পর্যায়ের নেতারা জানিয়েছেন, পরবর্তী রাষ্ট্রপতি কে হবেন- সে ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি যাঁকে যোগ্য মনে করবেন, তিনিই হবেন পরবর্তী রাষ্ট্রপতি। তবে আগামী দিনের রাজনৈতিক পরিস্থিতিতে যে কোনো সংকট সৃষ্টি হলে সাহসিকতা, দক্ষতা ও বিশ্বস্ততার সঙ্গে যিনি সংকট উত্তরণে সঠিক অবস্থান নিতে পারবেন, এমন একজনকেই রাষ্ট্রপতি করা হবে বলে আওয়ামী লীগ নেতারা মনে করছেন।