পশ্চিমাদের নিষেধাজ্ঞা-সম্পর্কিত বাধা অতিক্রম করেছে রাশিয়া:পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, পশ্চিমা দেশগুলোর দেওয়া নিষেধাজ্ঞার কারণে সৃষ্ট আর্থিক খাতের সমস্যাগুলো কাটিয়ে উঠতে সক্ষম হয়েছে মস্কো। গতকাল মঙ্গলবার রাশিয়ার সবচেয়ে বড় ব্যাংক সারব্যাংকের প্রধান নির্বাহী হারমান গ্রেফের সঙ্গে এক বৈঠকে তিনি এ মন্তব্য করেন। খবর আনাদোলু।

ব্যাংকিং প্রতিষ্ঠান, সরকারি সংস্থা ও কেন্দ্রীয় ব্যাংকের পেশাদারের পদক্ষেপের প্রশংসা করে পুতিন বলেন, আমি এসব প্রতিষ্ঠান এবং তাতে কর্মরতদের প্রতি ধন্যবাদ জানাতে চাই। আমি বলতে চাই, সবার সম্মিলিত প্রচেষ্টায় আমরা পশ্চিমাদের দেওয়া নিষেধাজ্ঞার অসুবিধাগুলো কাটিয়ে উঠতে পেরেছি।

এ সময় তিনি আরও বলেন, বৈশ্বিক চাপের মুখেও রাশিয়া তার অর্থনৈতিক ও আর্থিক সার্বভৌমত্ব বাড়াতে সক্ষম হয়েছে এবং সারব্যাংক তার স্থিতিশীল অবস্থান বজায় রাখতে পেরেছে। এটি দেশের সার্বিক অর্থনীতির জন্য একটি ভালো সংকেত।

বৈঠকে হারমান গ্রেফ বলেন, রাশিয়ার ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি আক্রমণের মুখে পড়েছে সারব্যাংক। পশ্চিমা বিশ্বের নানা ধরনের নিষেধাজ্ঞার কারণে ব্যাংকটি বিভিন্ন রকমের জটিলতা ও চ্যালেঞ্জর মুখে পড়ে।

গত এক বছরে ব্যাংকটি অবিশ্বাস্য কঠিন সময়ের মুখে পড়েছিল উল্লেখ করে গ্রেফ বলেন, এটি বিদেশে তার প্রায় সমস্ত সম্পদ হারিয়েছে। মার্কিন নিষেধাজ্ঞার ফলে ব্যাংকটি শেয়ারবাজার থেকেও নিষিদ্ধ হয়। এতে ডলার ও ইউরোর সঙ্গে তার কাজ করার সম্ভাবনাও অনেক কমে যায়। সবমিলিয়ে সারব্যাংক বড় ধরনের ক্ষতির মুখে পড়ে।

এ অবস্থায় ব্যাংকটি তার সবগুলো সমস্যার সমাধানে উদ্যোগী হয়। তবে বিদেশি আইটি সংস্থাগুলো রাশিয়ায় তাদের কার্যক্রম বন্ধ করে দেওয়ায় সারব্যাংক কিছুটা বাধ্য হয়েই দেশীয় আইটি সংস্থাগুলো দিয়ে কাজ করায়। পরে প্রমাণিত হয়, তাদের এ পদক্ষেপ সঠিক ছিল এবং বিদেশি সংস্থাগুলো রাশিয়া ছেড়ে যাওয়ায় বড় ধরনের প্রভাব পড়েনি।

গ্রেফ বলেন, আজ সারব্যাংকে ৩৮ হাজার ইঞ্জিনিয়ার কাজ করে। ফলে এটি দেশের বৃহত্তম আইটি কাঠামো হিসেবে গড়ে উঠেছে।