পশ্চিমাদের বিরুদ্ধে যুদ্ধের জন্য প্রস্তুত রাশিয়া

পশ্চিমা দেশগুলো যদি ইউক্রেনের হয়ে লড়াই করতে চায়, তবে তার জন্য রাশিয়া প্রস্তুত রয়েছে। রাশিয়ার ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ আজ সোমবার এ কথা বলেছেন। লাভরভকে উদ্ধৃত করে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা আরআইএ বলেছে, ‘এটা তাদের অধিকার। তারা যদি যুদ্ধক্ষেত্রে আসতে চায়, তবে যুদ্ধক্ষেত্রেই দেখা হবে।

রাশিয়ার পক্ষ থেকে পশ্চিমা সামরিক জোট ন্যাটোর সঙ্গে সরাসরি যুদ্ধে জড়িয়ে পড়ার বিপদ সম্পর্কে সতর্ক করা হয়েছে। ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল মাখোঁ সম্প্রতি বলেছেন, একপর্যায়ে পশ্চিমা সেনাদের ইউক্রেনের হয়ে লড়াই করার সম্ভাবনা তিনি উড়িয়ে দেন না। তাঁর এ মন্তব্যের পর থেকেই রাশিয়া পশ্চিমাদের বিরুদ্ধে লড়াই নিয়ে সতর্ক করে যাচ্ছে।

গত সপ্তাহে ক্রেমলিন বলেছে, ইউক্রেনে ন্যাটো সেনা পাঠালে তা অত্যন্ত বিপজ্জনক হয়ে দাঁড়াবে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, এ পরিস্থিতি হলে তা তৃতীয় বিশ্বযুদ্ধে গড়াতে পারে। লাভরভ দুই দশক ধরে রুশ পররাষ্ট্রমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। তিনি রাশিয়ার নতুন সরকারের পররাষ্ট্রমন্ত্রী হিসেবে পুনরায় অনুমোদন পেতে পার্লামেন্টে শুনানির সময় এ সব মন্তব্য করেন।