‘পশ্চিমা হুমকি রোধে বেলারুশে রাশিয়ার পরমাণু অস্ত্র প্রয়োজন’

বেলারুশের প্রেসিডেন্ট আলেকজান্ডার লুকাশেঙ্কো বলেছেন, রাশিয়ার পক্ষ থেকে বেলারুশে যে কৌশলগত পারমাণবিক অস্ত্র মোতায়েন করা হবে তা পশ্চিমা হুমকি থেকে এই অঞ্চলকে রক্ষা করবে। এ সময় তিনি অভিযোগ করেন, প্রতিবেশী পোল্যান্ড থেকে বেলারুশে হামলার পরিকল্পনা করা হচ্ছে। খবর আরব নিউজ।

আইনপ্রণেতা ও সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে দেওয়া ভাষণে লুকাশেঙ্কো শুক্রবার বলেন, আমার কথাটা মেনে নিন। আমি কখনোই আপনাদের ঠকাইনি। আপনাদের সাথে প্রতারণা করিনি। শত্রুরা আমাদের দেশকে ধ্বংস করার জন্য হামলার প্রস্তুতি নিচ্ছে। পশ্চিমা হুমকি রোধে আমাদের এখানে রাশিয়ার পারমাণবিক অস্ত্র মোতায়েন প্রয়োজন।

এ সময় লুকাশেঙ্কো ইউক্রেনে অবিলম্বে যুদ্ধবিরতি এবং একটি স্থায়ী শান্তি বন্দোবস্তের জন্য আলোচনা শুরু করার আহ্বান জানান। ইউক্রেনের মিত্রদের সতর্ক করে তিনি বলেন, রাশিয়া হুমকির সম্মুখীন হলে সবচেয়ে ভয়ঙ্কর অস্ত্র ব্যবহার করতে বাধ্য হবে।

তিনি বলেন, একটি পারমাণবিক শক্তিকে পরাজিত করা অসম্ভব। যদি রুশ নেতৃত্ব অনুভব করে, চলমান পরিস্থিতি রাশিয়ার বিচ্ছিন্নতার কারণ হতে পারে, তবে নিশ্চিতভাবে এটি সবচেয়ে ভয়ঙ্কর অস্ত্র ব্যবহার করবে। তাই এই অবস্থার সৃষ্টি হতে দেওয়া যাবে না।

গত সপ্তাহে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এক ভাষণে বলেন, রাশিয়া বেলারুশে কৌশলগত পারমাণবিক অস্ত্র স্থাপন করতে যাচ্ছে। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর এটিই হতে যাচ্ছে রাশিয়ার সীমান্তের বাইরে তার পারমাণবিক অস্ত্রের প্রথম স্থাপনা।

মিনস্ক পুতিনের এই ঘোষণাকে স্বাগত জানিয়ে বলেছে, ২৮ বছর ধরে ক্ষমতায় থাকা লুকাশেঙ্কোকো ক্ষমতাচ্যুত করার জন্য যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের চাপের মুখে এই রুশ পরমাণু অস্ত্র মোতায়েনের বিষয়টি তাদেরকে সুরক্ষা দেবে।