পশ্চিম তীরে ফের সহিংসতা, ফিলিস্তিনি গ্রামে অতর্কিত হামলা, বাড়ি-ঘরে আগুন

এক ফিলিস্তিনি বন্দুকধারীর গুলিতে ইসরায়েলের দুই বসতি স্থাপনকারী নিহত হওয়ার পর অধিকৃত পশ্চিম তীরে ফিলিস্তিনিদের গ্রামে অতর্কিত হামলা চালিয়েছে ইসরায়েলি বসতি স্থাপনকারীরা। খবর বিবিসির।

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার ক্রমবর্ধমান সহিংসতা কমাতে সম্প্রতি উভয় পক্ষ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের আশ্বাস দেয়ার পর ফিলিস্তিনি গ্রামে হামলা চালালো ইসরায়েল।

ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালযয়ের বরাত দিয়ে গণমাধ্যমের খবরে বলা হয়েছে, রোববার রাতে নাবলুসের কাছে ফিলিস্তিনিদের গ্রামের ওই সহিংসতায় একজন নিহত এবং শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছে।

স্থানীয় অফিসের এক কর্মকর্তা জানান, পশ্চিম তীরে ফিলিস্তিনিদের গ্রামে হামলার পাশাপাশি পার্কিং করা কয়েক ডজন গাড়িও পুড়িয়ে দিয়েছে হামলাকারীরা।

পশ্চিম তীরে একটি মহাসড়কের নিকটবর্তী একটি ইসলায়েলি বসতির দুই সহোদরকে হত্যার জেরে নতুন করে এ সহিংসতার ঘটনা ঘটলো।

ইসলায়েলি সেনাবাহিনী জানিয়েছে, ২২ বছর বয়সী হিলেল ও ২০ বছর বয়সী ইয়াজেলকে হত্যার নেপথ্যকারিগরকে পেতে অনুন্ধান চালানো হচ্ছে এবং এজন্য শতাধিক অতিরিক্ত সৈন্যও মাঠে নামানো হয়েছে।

ইসরায়েল কর্তৃপক্ষ জানায়, গত সোমবার বিকালে একটি মহাসড়কের কাছে গুলিতে একজন নিহত এবং একজন গুলিবিদ্ধ হয়। ২৫ বছর বয়সী ওই ব্যক্তিকে হাসপাতালে রেখে এখন চিকিৎসা দেয়া হচ্ছে।

এর আগের সপ্তাহে নাবলুসে ইসরায়েলিদের বর্বর হামলায় অন্তত ১১ ফিলিস্তিনি নিহত হয়।

কাতার বৈঠকে ফিলিস্তিন ও ইসরাইল পরবর্তী সময়ে সব ধরনের সহিংসতা রোধে একত্রে কাজ করতে সম্মত হয়েছে বলেও জানিয়েছে সংবাদমাধ্যম আল-জাজিরা।