পাকিস্তানিরাও এখন চায় বাংলাদেশের মতো হতে: প্রধানমন্ত্রী

পাকিস্তানিরাও এখন তাদের দেশকে বাংলাদেশের মতো দেখতে চান বলে মন্তব্য করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘পাকিস্তানিরা যে বাংলাদেশকে বলেছিল বোঝা, সেই পাকিস্তানিরাই আজ বলে তাদের বাংলাদেশের মতো বানিয়ে দিতে। ’

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) শহীদ বুদ্ধিজীবী দিবসে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আওয়ামী লীগের আলোচনা সভায় তিনি এ কথা বলেন শহীদদের স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে শুরু হয় আলোচনা সভা। শেখ হাসিনার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তৃতা করেন দলের কেন্দ্রীয় ও মহানগরের নেতারা।

প্রতিবার নির্বাচনের আগে চক্রান্ত-ষড়যন্ত্র শুরু হয় উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এবারও দেশের নির্বাচন নিয়ে চক্রান্ত- ষড়যন্ত্র অব্যাহত রয়েছে।

আওয়ামী লীগ একটানা তিনবার রাষ্ট্র ক্ষমতায় থাকায় দেশে গণতন্ত্র চর্চা রয়েছে বলে এ সময় মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, একটানা ১৫ বছর সরকার ক্ষমতায় থাকায় দেশের উন্নয়ন দৃশ্যমান হয়েছে। দেশের প্রান্তিক পর্যায়ের মানুষেরও নাগরিক সুবিধা নিশ্চিত হয়েছে। বাংলাদেশ আজ বদলে যাওয়া দেশ।

শেখ হাসিনা বলেন, অবৈধভাবে ক্ষমতা দখল করে সেনা শাসকের পকেট থেকে জন্ম নেওয়া দলের নাম বিএনপি। বাংলাদেশের বিরুদ্ধে জাতিসংঘে গিয়ে বক্তব্য রাখা শাহ আজিজকে প্রধানমন্ত্রী বানিয়েছিল জিয়াউর রহমান।

তিনি বলেন, ১৫ ফেব্রুয়ারি নির্বাচন করে ভোট চুরির অপরাধে খালেদা জিয়াকে ক্ষমতা থেকে নাকে খত দিয়ে বিদায় নিতে হয়েছে। এই ইতিহাস বিএনপি নেতাদের স্মরণ রাখতে বলেন আওয়ামী লীগ সভাপতি।

এ সময় বাংলাদেশকে আর কখনোই পরাজিত শক্তির হাতে তুলে না দিতে দেশবাসীর প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী। তিনি বলেন, দেশের মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগ করে উন্নত জীবনের অধিকারী হবে।

এ সময় আওয়ামী লীগ সভাপতি বলেন, শহীদ বুদ্ধিজীবী এবং দেশের জন্য জীবন দেওয়া মানুষগুলোর পরিবারের দুঃখের কথা অনুভব করতে হবে প্রত্যেকটি মানুষকে। পাশাপাশি সতর্ক ও সচেতন থাকতে হবে দেশবিরোধী শক্তির ষড়যন্ত্রের বিরুদ্ধে।

শেখ হাসিনা বলেন, শহীদদের আত্মত্যাগ স্মরণ রেখেই বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত বাংলাদেশ হিসেবে গড়ে তুলছে তার সরকার। দেশের মানুষ কারো কাছে হাত পেতে বা ভিক্ষা করে চলবে না, বিজয়ী জাতি হিসেবে মাথা উঁচু করে চলবে।

জিয়াউর রহমান এবং খালেদা জিয়ার পদাঙ্ক অনুসরণ করেই তাদের সন্তান তারেক রহমান বিদেশে বসে হুকুম দিয়ে দেশের মানুষকে আগুন দিয়ে পুড়িয়ে মারছে উল্লেখ করে আওয়ামী লীগ সভাপতি বলেন, যারা জীবন্ত মানুষকে পুড়িয়ে হত্যা করে, তারা দেশে কোন গণতন্ত্র দেবে- তা দেশের মানুষ ঠিকই বুঝতে পারছে। তাই তাদের আন্দোলন সংগ্রামে সাড়া দিচ্ছে না।