পাকিস্তানের পাঞ্জাবে কোরআন পোড়ানোর দায়ে এক নারীর যাবজ্জীবন

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশে কোরআন পোড়ানোর অপরাধে ৪০ বছর বয়সী এক নারীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত। বৃহস্পতিবার লাহোরের দায়রা আদালতের বিচারক ইমরান শেখ এই রায় ঘোষনা করেন বলে আদালতের এক কর্মকর্তা পিটিআইকে জানান।

আছিয়া বিবি নামে ওই নারীর বাড়ি লাহোরের ঘনবসতিপূর্ণ বেদিয়ান রোড এলাকায়। ২০২১ সালে কোরআন পোড়নোর অপরাধে এক ব্যক্তির অভিযোগের ভিত্তিতে তাকে গ্রেপ্তার করে পুলিশ। পরে তার বিরুদ্ধে কঠোর ব্লাসফেমি আইনে মামলা করা হয়।

তবে আছিয়ার আইনজীবী সারমাদ আলীর দাবি, আছিয়া ধর্ম অবমাননার মতো কোনো কাজ করেননি। প্রতিবেশীর ব্যক্তিগত আক্রোশের শিকার হয়েছেন তিনি।

মামলার বিচারে সাক্ষ্যগ্রহণে স্পষ্ট অসঙ্গতি রয়েছে দাবি করে সারমাদ আলী বলেন, মূল বাদীর পরিবর্তে কেন একজন পুলিশ কর্মকর্তার সাক্ষ্য নেওয়া হলো, যিনি ঘটনার সময়ই ছিলেন না।

অপরদিকে প্রসিকিউটর মোহাজিব আউয়াল বলেন, কোরআন পোড়ানোর সময় আছিয়াকে হাতেনাতে ধরা হয়েছিল। ঘটনাস্থল থেকে কোরআনের ওই কপিও উদ্ধার করা হয়।

বিচারক রায় ঘোষণায় বলেন, কোনো সন্দেহ ব্যতিরেকেই এই বিচার প্রতিষ্ঠিত হয়েছে। তবে আছিয়া বিবি ও আইনজীবী সারমাদ আলী ওই রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করবেন বলে জানিয়েছেন।