পাকিস্তান অধিকৃত কাশ্মিরের জন্যও বিধানসভার আসন সংরক্ষণ করল ভারত

কাশ্মিরের দুটি অংশ দুই দেশের ভাগে। তবে পাকিস্তানের ভাগে থাকা কাশ্মিরের জন্যও বিধানসভার আসন ঠিক করে রেখেছে ভারতের বর্তমান সরকার। দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেছেন, আমরা ওই কাশ্মিরের জন্য আসন সংরক্ষিত রেখেছি। কারণ ওটা আমাদেরই জায়গা। খবর হিন্দুস্তানটাইমস।

বুধবার (৬ ডিসেম্বর) পার্লামেন্টে অমিত শাহ ২০২৩ সালের জম্মু ও কাশ্মির সংরক্ষণ (সংশোধনী) বিল এবং ২০২৩ সালের জম্মু ও কাশ্মির পুনর্বিন্যাস বিল নিয়ে আলোচনা করছিলেন। সে সময় ট্রেডমার্ক ভঙ্গিতে দুই হাত উঁচিয়ে তিনি বলেন, জম্মু ও কাশ্মির বিধানসভাতে আমরা পাক অধিকৃত কাশ্মিরের জন্য ২৪টি আসন সংরক্ষিত রেখেছি। সেটাও আমাদেরই জায়গায়। পরে তিনি জানান, মনোনীত সদস্যদের তালিকায় পাক-অধিকৃত কাশ্মিরের একজন প্রতিনিধিকেও রাখা হচ্ছে। অর্থাৎ সব মিলিয়ে পাকিস্তানের অধীনে থাকা কাশ্মিরের জন্য মোট ২৫টি আসন সংরক্ষিত রাখা হচ্ছে।

এবার লোকসভার শীতকালীন অধিবেশনে যে গুরুত্বপূর্ণ বিলগুলো পেশ করা হচ্ছে, তার উপরের দিকেই ছিল ২০২৩ সালের জম্মু ও কাশ্মির সংরক্ষণ (সংশোধনী) এবং ২০২৩ সালের জম্মু ও কাশ্মির পুনর্বিন্যাস বিল। এ বিল নিয়ে আলোচনার সময় অমিত শাহ দাবি করেন, ২০১৯ সালের ৫ আগস্ট যে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, সেটা সঠিকই ছিল। কারণ এর ফলেই বর্তমানে ভূস্বর্গ কাশ্মিরে আমূল পরিবর্তন হয়েছে।

ওই আলোচনার ধারাবাহিকতায় তিনি জানান, জম্মুতে আগে ৩৭টি আসন ছিল। এখন ৪৩টি করা হয়েছে। কাশ্মিরে আগে ৪৬টি আসন ছিল। এখন ৪৭টি করা হয়েছে। আর পাক-অধিকৃত কাশ্মিরের জন্যও আমরা ২৪টি আসন সংরক্ষিত রেখেছি। সব মিলিয়ে জম্মু-কাশ্মির বিধানসভায় আসন হবে ১১৪টি।

অমিত শাহ আরও জানান, জম্মু-কাশ্মির বিধানসভাতে মনোনীত সদস্যের সংখ্যাও বাড়ানো হচ্ছে। আর তাদের একজন হবে পাক-অধিকৃত কাশ্মির থেকে।