প্রকাশের দ্বারপ্রান্তে খলিফায়ে মাদানী, শায়খ আবদুল মোমিন রহ. এর স্মারকগ্রন্থ

পয়গাম ডেস্ক

আপডেট: ১৫ ডিসেম্বর ২০২২

শায়খে ইমামবাড়ি রহ. এর প্রধান খলিফা মুফতি মাহবুবুল্লাহ কাসেমীর তত্বাবধানে ও মাওলানা উবায়দুল্লাহ ফারুক, মাওলানা আবদুর রব ইউসুফী, মাওলানা বাহাউদ্দীন যাকারিয়া সহ বরেণ্য ওলামায়ে কেরামের পৃষ্ঠপোষকতা এবং মাওলানা মুহাম্মদ জসিমুদ্দিনের সহযোগীতায় অতিশীঘ্রই খলীফায়ে মাদানী (শায়খে ইমামবাড়ি) আবদুল মোমিন রহ. এর স্মারকগ্রন্থ প্রকাশের মুখ দেখতে চলেছে।

শায়খে ইমামবাড়ি রহ. ছিলেন শায়খুল আরব ওয়াল আযম, শায়খুল ইসলাম ওয়াল মুসলিমিন সাইয়্যিদ হোসাইন আহমদ মাদানী রহ. এর বিশিষ্ট খলিফা। তিনি তাসাউফ ও ইসলামী রাজনীতির প্রশিক্ষণ নিয়েছেন মাদানী রহ. এর  কাছে এবং শায়খুল ইসলাম ইব্রাহিম বালয়াভি রহ. এর কাছে অর্জন করেছেন ইলমে হাদিস। 
তিনি ছিলেন যুগের শ্রেষ্ঠ আল্লাহর ওলী। নিভৃতচারী আধ্যাত্মিক সাধক ও যোগ্য রাহবর। নিরবচ্ছিন্ন ও একনিষ্ঠভাবে শায়খে ইমামবাড়ি রহ. ইলমে হাদীসের খেদমত করেছেন ছয় দশকেরও বেশি সময় (৬৩ বছর)। ২০০৫ থেকে আমৃত্যু (২০২০) উপমহাদেশের ঐতিহ্যবাহী ধর্মীয় রাজনৈতিক দল জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ -এর সভাপতি ছিলেন। প্রচার বিমুখ এ আলেমে দ্বীন অজপাড়া গাঁয়ে থেকেই দ্বীনি বহুবিধ খেদমত আনজাম দিয়েছেন। দুনিয়ার মোহ, লোভ, প্রলোভন কোনো কিছুই কখনো তাকে স্পর্শ করেনি।