প্রতিদিন ৩০ হাজার লিটার সুগন্ধি ব্যবহৃত হয় মসজিদে নববিতে!

মসজিদুল হারামাইনের গুরুত্বপূর্ণ অংশ মদিনার মসজিদে নববিকে পবিত্রতা ও স্নিগ্ধতার আবেশে মুড়িয়ে রাখতে প্রতিদিন সেখানে ৩০ হাজার লিটার (৩০ টন) সুগন্ধি ব্যবহার করা হয়। এছাড়া মসজিদের কার্পেট ও মেজে পরিষ্কার রাখতে প্রতিদিন সেখানে ২২৫ টন জীবাণুনাশক ব্যবহৃত হয়। এসব তথ্য জানিয়েছেন মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদ পরিচালনা কর্তৃপক্ষের উপপ্রধান ফাওজি আল হুজাইলি। খবর আল আখবারিয়া।

সম্প্রতি এক সাক্ষাৎকারে ফাওজি আল হুজাইলি জানান, প্রতিদিন মসজিদে নববিতে যে পরিমাণ সুগন্ধি ব্যবহার করা হয় সেটি এখন ৩০ হাজার লিটারে পৌঁছেছে। এছাড়া প্রতিদিন মসজিদের পরিবেশ স্বাস্থ্যসম্মত রাখতে ২২৫ টন জীবাণুনাশক ব্যবহৃত হয়। এর মধ্যে কার্পেট পরিষ্কারের জন্য ১১৫ টন এবং মেঝে পরিষ্কারের জন্য ১১০ টন জীবাণুনাশক ব্যবহার করা হয়।

ফাওজি আরও বলেন, জীবাণুমুক্তকরণের জন্য ছয় শতাধিক মেশিন ব্যবহৃত হয়। দক্ষ কর্মীরাই এসব যন্ত্র পরিচালনা করে থাকে।

উল্লেখ্য, প্রতি বছর বিশ্বের নানা প্রান্ত থেকে হজ ও ওমরাহ পালন করতে লাখ লাখ মানুষ সৌদি আরব যান। মুসল্লিরা সাধারণত হজ ও ওমরাহ পালন শেষে মদিনা মোনাওয়ারায় যান। মসজিদে নববিতে নামাজ আদায় এবং হযরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের রওজা জিয়ারতের জন্য তারা সেখানে যান। আবার অনেকে মদিনায় আগে গিয়ে পরে মক্কা যান। এতে প্রতি সপ্তাহে গড়ে মসজিদে নববিতে প্রায় ৫২ লাখ মুসল্লি নামাজ আদায় করে থাকেন।

অন্যদিকে মক্কার মসজিদে হারাম, কাবা চত্বর, সাফা-মারওয়াসহ পুরো মসজিদে হারাম কমপ্লেক্স পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে ব্যস্ত থাকে ৪ হাজার স্বেচ্ছাসেবক। তারা দিনে অন্তত দশবার বায়তুল্লাহসহ পুরো মসজিদে হারাম পরিষ্কার করে থাকেন।