প্রথম আলোর সম্পাদক ও শামসুজ্জামানের বিরুদ্ধে মামলায় পেশাজীবী পরিষদের উদ্বেগ

প্রথম আলোর সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে মধ্যরাতে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের, পত্রিকাটির নিজস্ব প্রতিবেদক শামসুজ্জামানকে গভীর রাতে বাসা থেকে তুলে নেওয়া ও পরে একই আইনে মামলা করার ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে পেশাজীবীদের সংগঠন বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ (বিএসপিপি)।

বৃহস্পতিবার, মার্চ ৩০, ২০২৩, বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক চিকিৎসক ও অধ্যাপক এ জেড এম জাহিদ হোসেন ও সদস্যসচিব সাংবাদিক কাদের গনি চৌধুরী এক বিবৃতিতে এ উদ্বেগ জানান।

জাহিদ হোসেন ও কাদের গনি চৌধুরী অবিলম্বে প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান ও প্রতিবেদক শামসুজ্জামানের বিরুদ্ধে করা মামলা প্রত্যাহার ও নিঃশর্ত মুক্তির দাবি জানিয়ে বলেন, আজ যেখানে জাতির বিবেক সাংবাদিকদের স্বাধীনতা নেই, সেখানে সাধারণ নাগরিকের অবস্থা যে কতটা ভয়াবহ, তা সহজে অনুমেয়।

ডিজিটাল নিরাপত্তা আইনের কড়া সমালোচনা করে বিবৃতিতে বলা হয়, সাংবাদিক নির্যাতনের সবচেয়ে বড় হাতিয়ার হিসেবে ব্যবহার হচ্ছে ডিজিটাল নিরাপত্তা আইন। ভিন্নমত ও সরকারের সমালোচনা দমনে এ আইনের নজিরবিহীন অপপ্রয়োগ চলছে। 

বিবৃতিতে ডিজিটাল নিরাপত্তা আইনসহ সব কালাকানুন বাতিল এবং সরকারকে নিপীড়নের পথ পরিত্যাগ ও গণমাধ্যমের স্বাধীনতা ফিরিয়ে দেওয়ার দাবি জানানো হয়।