ফিলিপাইনে ফেরিতে আগুন, ১২ জনের মৃত্যু

ফিলিপাইনের দক্ষিণাঞ্চলে এমভি লেডি মেরি জয়-৩ নামে একটি ফেরিতে আগুন লেগে ১২ জনের মৃত্যু হয়েছে। ফেরিতে ২৫০ জন যাত্রী এবং ক্রু ছিলেন। এ ঘটনায় সাতজন নিখোঁজ রয়েছে। দক্ষিণাঞ্চলীয় বন্দর শহর জাম্বোয়াঙ্গা থেকে সুলু প্রদেশের জোলো শহরে যাওয়ার পথে মধ্যরাতে বাসিলানের মাঝপথে এ দুর্ঘটনা ঘটে। আইরিশ এক্সামিনার।

দক্ষিণাঞ্চলীয় দ্বীপ প্রদেশ বাসিলানের গভর্নর জিম হাতমান বলেন, উদ্ধারকৃতদের মধ্যে অনেকেই আগুনের প্রচণ্ডতায় ফেরি থেকে লাফ দেয়। উপকূলরক্ষী ও নৌবাহিনীর সদস্যরা ফেরিটিকে আরেকটি ফেরি দিয়ে স্থানীয় জেলেদের সঙ্গে নিয়ে উপকূলের দিকে টেনে নিয়ে যাওয়া হয়। অনুসন্ধান ও উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে।

গভর্নর বলেন, ফেরিতে থাকা বেশিরভাগ যাত্রীকে রাতারাতি উদ্ধার করা হয়। নিহতদের মধ্যে অন্তত তিন শিশু রয়েছে। কমপক্ষে ২৩ জন যাত্রী আহত হয়েছেন। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। আগুনের তাপে কেউ কেউ জাহাজ থেকে লাফ দেন।

যারা ডুবে মারা গেছে তাদের বেশির ভাগই সাগর থেকে উদ্ধার হয়েছে। পুড়ে যাওয়া ফেরিটি বাসিলানের উপকূলে নিয়ে যাওয়া হয়েছে এবং ঘটনার তদন্ত চলছে। ঘন ঘন ঝড়, সুষ্ঠু রক্ষণাবেক্ষণের অভাব, অতিরিক্ত যাত্রী বহন ইত্যাদি কারণে ফিলিপাইন দ্বীপপুঞ্জে প্রায় নৌ দুর্ঘটনা ঘটে।

১৯৮৭ সালের ডিসেম্বরে ফেরি ও জ্বালানি ট্যাংকারের মধ্যে সংঘর্ষ হয়েছিল। সেটি ছিল বিশ্বের সবচেয়ে খারাপ সামুদ্রিক বিপর্যয়। এতে ৪ হাজার ৩০০ জনের বেশি মানুষ মারা যায়।