ফিলিস্তিনকে সমর্থন, ইসরায়েলকে ধিক্কার বিশ্ববাসীর

বিশ্ব মানবাধিকার দিবসে ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করে এবং গাজা উপত্যকায় ইসরায়েলি সেনাবাহিনীর বর্বর হামলার প্রতিবাদে সারা বিশ্বের বিভিন্ন স্থানে সমাবেশ করেছে হাজারো বিক্ষোভকারীরা। এক প্রতিবেদনে কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানায়।

রবিবার (১০ ডিসেম্বর) ইস্তাম্বুল, কোপেনহেগেন, হেগ, তিউনিস, মেলবোর্ন, টোকিও, বেলগ্রেড, সারাজেভো, করাচি, সানা, রাবাত এবং অন্যান্য স্থানে বিক্ষোভ অনুষ্ঠিত হয়।

১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে গৃহীত হয় মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র। ১৯৫০ সালে এই দিনটিকে ঘোষণা করা হয় বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে। তবে ৭৩ বছর পেরিয়ে গেলেও বিশ্বের বিভিন্ন স্থানে এখনও পদদলিত মানবাধিকার। যার সবচেয়ে বড় উদাহরণ ফিলিস্তিন।

দুই মাসের বেশি সময় ধরে চলমান আগ্রাসনে ১৮ হাজার ছাড়ালো প্রাণহানি। চলমান যুদ্ধে ইসরায়েলি বাহিনীর হামলায় আহত ৫০ হাজারের কাছাকাছি। হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু।

ফিলিস্তিনের ব্যানার নিয়ে বেয়াজিত চত্বরে সমাবেশ করে বিক্ষোভকারীরা। হায়া সোফিয়া মসজিদে মিছিল শেষে কোরআন তেলাওয়াত এবং পরে দোয়া করা হয়।

এদিকে ফিলিস্তিনের প্রতি সমর্থন জানাতে পশ্চিম বলকানের রাজধানীতেও হাজার হাজার মানুষ জড়ো হয়েছিল।

সার্বিয়ার রাজধানী বেলগ্রেডে প্রধান সরকারি ভবনের সামনে একটি বিক্ষোভে ফিলিস্তিনি ও সার্বিয়ান পতাকা ওড়ানো হয়। ব্যানার এবং প্ল্যাকার্ডে “এখনই যুদ্ধবিরতি” এবং ইসরায়েলকে “ফিলিস্তিনে গণহত্যা বন্ধ করার” দাবি জানানো হয়।

ডেনমার্কের কোপেনহেগেনের সমাবেশে ফিলিস্তিনি পতাকা নিয়ে বিক্ষোভ করছে হাজারো মানুষ।

কোপেনহেগেনে ডেনিশ পার্লামেন্টের সামনে ফিলিস্তিনপন্থী সমাবেশে অংশ নেওয়ার সময় বিক্ষভকারীরা ফোন জ্বালিয়ে নীরবে প্রতিবাদ জানাচ্ছে।

একই চিত্র দেখা যায় মরক্কোর রাবাতে। ফিলিস্তিনিদের সাথে সংহতি প্রকাশ করে হাজারো মানুষ বিক্ষোভে অংশগ্রহণ করে।

অস্ট্রেলিয়ার মেলবোর্নে ভিক্টোরিয়া পার্লামেন্টের সামনে ফিলিস্তিনিপন্থী বিক্ষোভকারীরা জড়ো হচ্ছে।

তিউনিসে ‘তিউনিসিয়ান ন্যাশনাল স্যালভেশন ফ্রন্ট’ বিরোধী জোট আয়োজিত সমাবেশে বিক্ষোভকারীরা ফিলিস্তিনি পতাকা বহন করছে।

নেদারল্যান্ডের হেগে ফিলিস্তিনপন্থী বিক্ষোভকারীরা সমাবেশ করেছে।

পাকিস্তানের করাচিতে বিক্ষোভের সময় ফিলিস্তিনি পতাকা ধরে রেখেছে বিক্ষোভকারীরা।

সারাজেভো, বসনিয়া ও হার্জেগোভিনায় ফিলিস্তিনি জনগণের সমর্থনে বিক্ষোভকারীরা সমাবেশ করেছে।

ইয়েমেনের সানায় জাতিসংঘের কার্যালয়ের বাইরে গাজা উপত্যকায় ইসরায়েলি বোমা হামলার বিরুদ্ধে সমাবেশে অংশগ্রহণ করে প্রতিবন্ধী ব্যক্তিরা।