ফিলিস্তিনিদের প্রতি সমর্থন জানিয়েছে রাশিয়া 

ইহুদিবাদী সন্ত্রাসীদের অবৈধ রাষ্ট্র ইসরাইলের ভয়াবহ নির্যাতনের বিরুদ্ধে ফিলিস্তিনিদের ন্যায্য অধিকার আদায়ের প্রতি অটল সমর্থন প্রকাশ করেছেন রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী মিকাইল বোগদানভ।

শুক্রবার (৭ এপ্রিল) সাফা নিউজ এজেন্সি জানিয়েছে, হামাসের রাজনৈতিক ব্যুরোর সদস্য মুসা আবু মারজুকের সাথে এক ফোনালাপে এ সমর্থন প্রকাশ করেন রাশিয়ার উপ পররাষ্ট্রমন্ত্রী।

ফোনালাপে আল-আকসা মসজিদ সংক্রান্ত বিষয়ের পাশাপাশি ফিলিস্তিনি জনগণের উপর দখলদার ইসরাইলী বাহিনীর হামলা ও দখলকৃত পশ্চিমতীরের অবৈধ বসতি স্থাপনকারীদের ক্রমবর্ধমান অপরাধ নিয়ে আলোচনা হয়েছে উভয়ের মধ্যে।

ফোনালাপে মুসা আবু মারজুক সম্ভাব্য সমস্ত উপায়ে দখলদার ইসরাইলকে প্রতিহত করার ঘোষণা দিয়েছেন।

তিনি জোর দিয়ে বলেন, “প্রতিনিয়ত ইসরাইলী বাহিনীর অপরাধের কারণেই এই অঞ্চলের অস্থিতিশীলতা বৃদ্ধি পাচ্ছে।”

এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, “সংঘাতে জড়িত সকল পক্ষকেই মুখোমুখি হওয়া থেকে বিরত থাকার আহ্বান জানাই আমরা। একই সঙ্গে উত্তেজনা হ্রাস, সহিংসতা বন্ধ ও স্থায়ী অস্ত্রবিরতির আহ্বান জানান হয়েছে।

এদিকে ফিলিস্তিনিদের থেকে নিজেদের নাগরিকদের রক্ষার জন্য লাইসেন্সকৃত অস্ত্র রাখার আহ্বান জানিয়েছে ইসরাইলের পুলিশ কমিশনার ইয়াকুব শাবতাই।

উল্লেখ্য; ফিলিস্তিনিদের উপর একচেটিয়া এসব হামলার প্রতিশোধ নিতে লেবানন থেকে এখন পর্যন্ত ইসরাইলি বাহিনীর ওপর মোট ৩৪টি রকেট হামলা চালিয়েছে হামাস‌। যদিও এ হামলার জবাবে পাল্টা বিমান হামলা চালায় ইসরাইল।