ফিলিস্তিনি ইন্তিফাদার আশঙ্কা, ইসরায়েলকে সতর্কবার্তা

অধিকৃত ফিলিস্তিনে সহিংসতার মধ্যে নতুন ইন্তিফাদার আশঙ্কার কথা জানিয়ে ইসরায়েলি সরকারকে সতর্ক করেছে দেশটির একটি গণমাধ্যম। গত শুক্রবার অধিকৃত পূর্ব জেরুজালেমের একটি ইহুদি বসতিতে একটি উপাসনালয়ের কাছে গুলিতে সাতজন ইসরায়েলি বসতি স্থাপনকারী নিহত হওয়ার পর সংবাদপত্রটি এ হুঁশিয়ারি উচ্চরণ করে। খবর আনাদোলু।

সম্প্রতি পশ্চিম তীরের জেনিনে ইসরায়েলি সেনাবাহিনীর অভিযানে ৯ জন ফিলিস্তিনি নিহত এবং কয়েক ডজন লোক আহত হয়। এর পরদিনই ইহুদি বসতিতে হামলার হামলার ঘটনাটি ঘটে।

আহরনোথ পত্রিকায় প্রকাশিত এক নিবন্ধে ইসরায়েলের সামরিক ভাষ্যকার রন বেন-ইশাই ইয়েদিওথ বলেছেন, সিনাগগে হামলাটি নিঃসন্দেহে জেনিনে সামরিক অভিযানের প্রতিশোধ। ইসরায়েলকে সামনের দিনগুলোতে জেরুজালেমে চরমপন্থী ইহুদিদের বিরুদ্ধে চালানো এ ধরনের আরও হামলার মুখে পড়তে হবে। এ থেকে রেহাই পেতে হলে ফিলিস্তিনিদের ওপর হামলা বাদ দেওয়ার পাশাপাশি ইসরায়েলি সেনাবাহিনীকে আরও সতর্ক অবস্থায় থেকে এ ধরনের পরিস্থিতির মোকাবেলা করতে হবে।

রন বেন-ইশাই সতর্ক করে বলেন, জেনিন ও জেরুজালেমের সাম্প্রতিক ঘটনাবলি চরম সহিংসতার মাত্রা আরও বাড়িয়ে দিতে পারে, এমনকি কিছুটা স্থিমিত হয়ে আসা ফিলিস্তিনি আন্দোলনকে এটি তৃতীয় ইন্তিফাদার দিকে পরিচালিত করতে পারে।

নিবন্ধে বেন-ইশাই আরো হুঁশিয়ারি দিয়ে বলেন, বর্তমান পরিস্থিতিতে ইসরায়েলি মন্ত্রিসভা দ্বারা অনুমোদিত যে কোনও বড় অভিযান এ অঞ্চলকে শান্ত করার পরিবর্তে এর অগ্নিশিখাকে আরও বাড়িয়ে দেবে।

তিনি বলেন, ফিলিস্তিনি শহরগুলোতে বা পূর্ব জেরুজালেমের আশেপাশে বড় অভিযানের মাধ্যমে উল্লেখযোগ্য কোনো ফল আশা করা যায় না। বরং এটি ক্ষোভের আগুনকে আরও বেশি করে জ্বালিয়ে দিতে এবং নতুন করে বিদ্রোহের সূত্রপাত ঘটাতে পারে।