ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরায়েলি বসতি বন্ধ করতে হবে:জাতিসংঘ মহাসচিব

আন্তর্জাতিক ডেস্ক:

জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, অধিকৃত ফিলিস্তিনি ভূমিতে ইসরায়েলি বসতি স্থাপন বন্ধ করতে হবে। ২২ ফেব্রুয়ারি, বুধবার ফিলিস্তিনি জনগণের অধিকারবিষয়ক জাতিসংঘের কমিটিতে তিনি এই আহ্বান জানিয়েছেন।

গুতেরেস বলেছেন, ‘প্রতিটি নতুন বসতি শান্তির পথে আরেকটি বাঁধা। আন্তর্জাতিক আইনের দৃষ্টিতে বসতি স্থাপনের সমস্ত কার্যক্রম বেআইনি। এটি অবশ্যই বন্ধ করতে হবে। সহিংসতার প্ররোচনা দেওয়া উচিত নয়। কোনোভাবেই সন্ত্রাসবাদকে সমর্থন করা যায় না।’  

তিনি আরও বলেছেন, ‘আমাদের তাৎক্ষণিক অগ্রাধিকার হতে হবে আরও উত্তেজনা কমানো এবং শান্তি ফিরিয়ে আনা।’ তিনি উল্লেখ করেন, অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডের পরিস্থিতি কয়েক বছরের মধ্যে এখন সবচেয়ে উত্তপ্ত অবস্থায় রয়েছে।

গুতেরেসের বক্তৃতার কয়েক ঘণ্টা আগে, ইসরায়েলি সেনারা পশ্চিম তীরের নাবলুসে ১০ ফিলিস্তিনিকে হত্যা করেছে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরায়েলি বাহিনীর গুলিতে শতাধিক আহত হয়েছেন।  

ইসরায়েলের ডানপন্থী সরকার সাম্প্রতিক সপ্তাহগুলোতে অধিকৃত পশ্চিম তীরে একাধিক বসতি স্থাপনের অনুমতি দিয়েছে। নেতানিয়াহু সরকারের এই সিদ্ধান্তে অসন্তুষ্টি প্রকাশ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন। এছাড়া ২০ ফেব্রুয়ারি, সোমবার জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ১৫ সদস্য একটি বিবৃতিতে এই পদক্ষেপের জন্য হতাশা প্রকাশ করেছে।সূত্র: এএফপি