ফিলিস্তিনে হামলা অবশ্যই বন্ধ করতে হবে: বাদশাহ সালমান

ফিলিস্তিনের গাজায় ছয় মাসের বেশি সময় ধরে চলা হত্যা ও ধ্বংসযজ্ঞ বন্ধের দাবি জানিয়ে এই প্রথম মুখ খুললেন সৌদি আরবের বাদশাহ সালমান বিন আব্দুল আজিজ। তিনি বলেছেন, ফিলিস্তিনে হামলা অবশ্যই বন্ধ করতে হবে। পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে মঙ্গলবার দেওয়া বাণীতে এ কথা বলেন সৌদি বাদশাহ। খবর আরব নিউজের।

সৌদি আরবে আজ বুধবার (১০ এপ্রিল) পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে। ঈদের আগমুহূর্তে মঙ্গলবার বিশ্ব মুসলিম উম্মাহকে শুভেচ্ছা জানিয়েছেন সৌদি বাদশাহ সালমান।

সৌদির গণমাধ্যম বিষয়ক মন্ত্রী সালমান আল-দোসারি জানান, বাদশাহ সালমান সবাইকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন এবং প্রার্থনা করেছেন, যাতে মহান সৃষ্টিকর্তা দেশের সুরক্ষা, নিরাপত্তা ও স্থিতিশীলতা বজায় করেন।

বাদশাহ সালমান পবিত্র দুই মসজিদের জিম্মাদার হিসেবে হজ্জ ও ওমরাহ পালনকারী মুসলিমদের সেবা করার সুযোগদানের জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানান।

বাদশাহ সালমান তার বাণীতে আরও বলেছেন, ফিলিস্তিনে হামলা বন্ধ করতে হবে। গাজায় ত্রাণ প্রবেশের জন্য নিরাপদ করিডোর খুলে দিয়ে ফিলিস্তিনিদের ভোগান্তির নিরসন ঘটাতে হবে।

বাদশাহ সালমান আরও বলেন, স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠার মাধ্যমে ফিলিস্তিনিদের অধিকার বাস্তবায়ন ও নিরাপদে বসবাস নিশ্চিত করতে হবে।

গত বছরের ৭ অক্টোবর থেকে গাজায় নির্বিচার বিমান হামলা ও স্থল অভিযান চালিয়ে যাচ্ছে ইসরায়েল। গত ছয় মাসে ইসরায়েলি হামলায় অবরুদ্ধ গাজায় ৩৩ হাজার ৩০০ জনের মতো নিহত এবং ৭৬ হাজারের বেশি ফিলিস্তিনি আহত হয়েছে। হতাহতদের বেশির ভাগই নারী ও শিশু।

ইসরায়েলি হামলায় গাজার ৭০ ভাগের বেশি ঘরবাড়ি বিধ্বস্ত ও ধ্বংস হয়ে গেছে। বিগত ছয় মাসে ঘরবাড়ি হারিয়ে উদ্বাস্তুতে পরিণত হয়েছে ১৯ লাখ ফিলিস্তিনি।