ফিলিস্তিন-ইসরায়েল বৈঠক

শান্তি আলোচনার জন্য মিশরে ফিলিস্তিনি এবং ইসরায়েলি কর্মকর্তারা সাক্ষাত করেছেন। ইসরায়েল অধিকৃত পশ্চিম তীর এবং পূর্ব জেরুজালেমে ফিলিস্তিনিরা যেন শান্তিপূর্ণ পরিবেশে রমজান মাস কাটাতে পারেন সেই লক্ষ্যেই এই বৈঠকটি অনুষ্ঠিত হয়েছে। খবর রয়টার্স।

৯ মার্চ, রোববার মিসরের রিসোর্ট শহর শারম আল শেখে এ বৈঠক অনুষ্ঠিত হয়। মিশরীয় পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, একতরফা পদক্ষেপ এবং উত্তেজনা বন্ধ করে ফিলিস্তিনি ও ইসরায়েলিদের মধ্যে সংলাপকে সমর্থন করার উদ্দেশ্যে এই বৈঠকের আয়োজন করা হয়েছে।

রোববারের এই বৈঠকের প্রতি সমর্থন জানিয়েছে জর্ডান এবং যুক্তরাষ্ট্র। এর আগে ফেব্রুয়ারি মাসে জর্ডানে ফিলিস্তিনি এবং ইসরায়েলি কর্মকর্তারা সাক্ষাত করেছিলেন। অধিকৃত অঞ্চলে ক্রমবর্ধমান উত্তেজনা অবসানে জর্ডানের মধ্যস্থতায় উভয় দেশের মধ্যে বৈঠকটি হয়েছিল।

প্রতি বছরই রমজানের সময় জেরুজালেমের আল আকসা মসজিদকে কেন্দ্র করে ইসরায়েলি পুলিশ এবং ফিলিস্তিনিদের মধ্যে সংঘর্ষ শুরু হয়। এবার ইহুদি ধর্মের পাসওভার এবং খ্রিস্টানদের ইস্টার উৎসবও রমজান মাসেই অনুষ্ঠিত হবে। ফলে অন্তত রমজান মাসে যেন ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে নতুন করে উত্তেজনা ছড়িয়ে না পড়ে সে লক্ষ্যে চেষ্টা করে যাচ্ছে মিশর, জর্ডান এবং যুক্তরাষ্ট্র।

উল্লেখ্য, মুসলমানদের কাছে পবিত্র মাস হিসেবে পরিচিত রমজান মাস ২৩ মার্চ থেকে শুরু