ফিলিস্তিন ইস্যুতে স্পষ্ট অবস্থান চীনের 

আজ বুধবার বেইজিংয়ে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েন বিন বলেছেন, ফিলিস্তিন ইস্যুতে চীনের অবস্থান বরাবরই এক ও সুস্পষ্ট।

তিনি বলেন, চীনের অবস্থান হচ্ছে জাতিসংঘের সংশ্লিষ্ট সিদ্ধান্ত ও শান্তির ভিত্তিতে সংলাপের মাধ্যমে ‘দুই রাষ্ট্র পদ্ধতি’ বাস্তবায়ন করা। পাশাপাশি, ১৯৬৭ সালের সীমানার ভিত্তিতে একটি সম্পূর্ণ সার্বভৌম ও স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রতিষ্ঠা করা, যার রাজধানী হবে পূর্ব জেরুজালেম। মুখপাত্র আরো জানান, চীন আন্তর্জাতিক সমাজের সঙ্গে একযোগে ফিলিস্তিন সমস্যা সমাধানের জন্য কাজ করবে। এর মাধ্যমে ফিলিস্তিনের দাবিকেই সমর্থন জানাল চীন।

এর আগে গত মাসের শেষ দিকে পশ্চিম তীরের কয়েকটি গ্রামে ইসরাইলি সেটেলারদের হামলা ও তাণ্ডবের পর ওই গ্রামগুলো ‘মুছে ফেলার’ আহ্বান জানিয়ে বিশ্বব্যাপী ক্ষোভের জন্ম দেন ইসরাইলের জাতীয় নিরাপত্তা ও অর্থমন্ত্রী বেজালেল স্মোট্রিচ। সবশেষ গত রোববার ফ্রান্স সফরকালে এক সম্মেলনে বক্তব্য দিতে গিয়ে আবারও বিতর্কিত মন্তব্য করেন এ মন্ত্রী। বলেন, ‘ফিলিস্তিনের ইতিহাস বা সংস্কৃতি নেই আর ফিলিস্তিনি জনগণ বলেও কিছু নেই।’

বেজালেলের আপত্তিকর এই মন্তব্য ‘জাতিগত বিদ্বেষী’ অভিহিত করে এর তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ, মিশর ও জর্ডান। শুধু তাই নয়, আম্মানে নিযুক্ত ইসরাইলি রাষ্ট্রদূতকে তলব করে তীরস্কার করেছে বাদশাহ দ্বিতীয় আবদুল্লাহর সরকার। সূত্র: সিআরআই।