ফিলিস্তিন সমস্যার দ্রুত সমাধান করতে চায় চীন

ফিলিস্তিন সমস্যার দ্রুত ও সঠিক নিষ্পত্তির জন্য কাজ করে যাচ্ছে চীন। ৭ এপ্রিল, শুক্রবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় দেশটির মধ্যপ্রাচ্যবিষয়ক বিশেষ দূতের উদ্ধৃতি দিয়ে এই তথ্য জানিয়েছে।

সম্প্রতি মধ্যপ্রাচ্য বিষয়ক চীনা সরকারের বিশেষ দূত ঝাই জুন রাজধানী বেইজিংয়ে মধ্যপ্রাচ্যের দেশগুলোর রাষ্ট্রদূতদের সঙ্গে সাক্ষাৎ করেন। সে সময় তিনি বলেছেন, ফিলিস্তিন ও লেবাননের সঙ্গে ইসরায়েলের ক্রমবর্ধমান সংঘাত নিয়ে চীন গভীরভাবে উদ্বিগ্ন। চীনা সরকার সব পক্ষকে বিশেষ করে ইসরায়েলকে সর্বোচ্চ শান্ত ও সংযম থাকার আহ্বান জানিয়েছে।

উল্লেখ্য, অধিকৃত জেরুজালেমের আল আকসা মসজিদে ফিলিস্তিনিরা যেন শান্তিপূর্ণভাবে নামাজ আদায় করতে পারেন তার জন্য রমজানের আগেই নিশ্চয়তা দিয়েছিল ইসরায়েলি কর্তৃপক্ষ। কিন্তু সম্প্রতি সেই অঙ্গীকার ভুলে গিয়ে ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনিরা নামাজ পড়ার সময় মুসলমানদের কাছে তৃতীয় পবিত্র স্থান হিসেবে পরিচিত এই মসজিদে হামলা করে।

ফলে প্রতিশোধ নেওয়ার লক্ষ্যে গাজার শাসকগোষ্ঠী হামাস ইসরায়েলে রকেট হামলা করে। এরই প্রতিক্রিয়ায় শুক্রবার সকাল পর্যন্ত ইসরায়েলি যুদ্ধবিমানগুলো গাজা উপত্যকার বিভিন্ন অঞ্চলে বোমাবর্ষণ করেছে। এই প্রেক্ষাপটে মধ্যপ্রাচ্যবিষয়ক চীনা দূত ঝাই জুন চলমান ইসরায়েলি সহিংসতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।