ফেসবুকে ইসলাম অবমাননামূলক পোস্ট দেওয়া সেই পরিতোষের ১১ বছরের জেল


রংপুরের পীরগঞ্জে ধর্ম অবমাননাকর ও উসকানিমূলক পোস্ট দেওয়ার দায়ে পরিতোষ সরকার (২১) নামে এক যুবককে ১১ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে তাঁকে ৩০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

আজ বুধবার দুপুরে রংপুর সাইবার ট্রাইব্যুনাল (জেলা ও দায়রা জজ) আদালতের বিচারক মো. আবদুল মজিদ এই রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় আসামি পরিতোষ সরকার আদালতে উপস্থিত ছিলেন। 

রায়ের বিষয়টি নিশ্চিত করেছেন ট্রাইব্যুনালের রাষ্ট্রপক্ষের কৌঁসুলি রুহুল আমিন তালুকদার।

মামলা সূত্রে জানা গেছে, ২০২১ সালের ১৭ অক্টোবর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগ তুলে জেলার পীরগঞ্জে রামনাথপুর ইউনিয়নে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে উগ্রবাদীরা। এ ঘটনায় ফেসবুকে উসকানিমূলক পোস্ট দেওয়ার অভিযোগে পরিতোষ সরকারকে ঘটনার পরদিন সোমবার জয়পুরহাট থেকে গ্রেপ্তার করে রংপুর জেলা পুলিশ। ডিজিটাল নিরাপত্তা আইনে করা মামলায় তাঁকে গ্রেপ্তার দেখানো হয়। ওই বছরের ১৯ অক্টোবর পীরগঞ্জ আমলি আদালতে দেওয়া জবানবন্দিতে তিনি উসকানিমূলক পোস্ট দেওয়ার দায় স্বীকার করেন।

কৌঁসুলি রুহুল আমিন তালুকদার আজকের পত্রিকাকে বলেন, ‘ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার বিষয়টি প্রমাণিত হওয়ায় আসামি পরিতোষ সরকারকে চারটি ধারায় যথাক্রমে এক বছর, দুই বছর, তিন বছর ও পাঁচ বছরের কারাদণ্ড দিয়েছেন বিচারক। তবে সব সাজা একত্রে চলায় তাঁকে সর্বোচ্চ পাঁচ বছর কারাভোগ করতে হবে। একই সঙ্গে তাঁকে আদালত ৩০ হাজার টাকা জরিমানা করেছেন।’ 

এ দিকে আসামিপক্ষের আইনজীবী অ্যাডভোকেট শামীম আল মামুন আজকের পত্রিকাকে বলেন, ‘এ রায়ে ন্যায়বিচার প্রতিফলন ঘটেনি। আমরা রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে যাব।’

উল্লেখ্য, ২০২১ সালের ১৭ অক্টোবর রোববার রাতে ফেসবুকে ধর্ম অবমাননার অভিযোগ তুলে পীরগঞ্জের রামনাথপুর ইউনিয়নের বড় করিমপুর মাঝিপাড়া গ্রামে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করে দুর্বৃত্তরা। এ ঘটনায় গ্রামটির ২৪ পরিবারের ৩১টি ঘরের সবকিছু আগুনে পুড়ে যায়। সব মিলিয়ে অন্তত ৩৯টি বাড়িতে ভাঙচুর ও লুটপাট করা হয়েছে। হামলাকারীরা গরু-ছাগল ও টাকা নিয়ে যায় বলে দাবি করে ক্ষতিগ্রস্তরা। এ ঘটনায় পৃথক তিনটি মামলা দায়ের হয়। এর মধ্যে ডিজিটাল নিরাপত্তা আইনে পরিতোষ সরকারকে আসামি করে একটি মামলা দায়ের করেন পীরগঞ্জ থানার উপপরিদর্শক (এসআই) ইসমাইল হোসেন।