বাজারে এলো ইন্টেলের নতুন প্রসেসর 

নতুন ডেস্কটপ প্রসেসর বাজারে এনেছে ইন্টেল। কোর আই৯-১৩৯০০কেএস মডেলের নতুন এই প্রসেসরের গতি ৬ গিগাহার্টজ এবং তা কোনও প্রকার ওভারক্লকিং ছাড়াই। প্রসেসরের থার্মাল ভেলোসিটি বুস্ট ফিচারের কারণে এই প্রসেসরকে এত গতি দেওয়া সম্ভব হয়েছে। এই প্রযুক্তির কারণে প্রয়োজনীয় তাপমাত্রা বজায় রেখে এর চিপকে এমন গতি দেওয়া সম্ভব হচ্ছে।

আই৯-১৩৯০০কেএস প্রসেসরটি মূলত আই৯-১৩৯০০-কে মডেলের একটি আপগ্রেডেড সংস্করণ। এই দুই প্রসেসরের প্রকৃত পার্থক্য হলো—আগেরটির গতি ছিল ৫.৮ গিগাহার্টজ এবং এটি ১২৫ ওয়াট বিদ্যুতে চলতো। অপর দিকে নতুনটি চলবে ১৫০ ওয়াটের বিদ্যুতে। এই দুটি পার্থক্য ছাড়া অন্যান্য সবই এক। যেমন- উভয়েরই কোর সংখ্যা ২৪টি, ক্যাশের পরিমাণ ৩৬ এমবি, পিসিআই ই-লেন রয়েছে ২০টি। নতুন প্রসেসরটি জেড৭৯০ এবং জেড ৬৯০— এই দুটি মাদারবোর্ডের সঙ্গে কম্প্যাটিবল, সঙ্গে আপডেটেড বায়োসও লাগবে।

সংবাদমাধ্যম এনগ্যাজেট জানায়, থার্মাল ভেলোসিটি বুস্ট ফিচারটি ১১তম বা তার পরবর্তী জেনারেশনের এটি ফিচার। এটি প্রসেসরকে তুলনামূলক ঠান্ডা তাপমাত্রায় যথেষ্ট গতি দিতে পারে। এটি ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় থেকে ক্লক ফ্রিকোয়েন্সি ১০০ মেগাহার্টজ বাড়িয়ে কাজ করে। তবে এরপরও ভালো কুলিং সলিউশন রাখার পরামর্শ দিয়েছে সংবাদমাধ্যমটি।

পাশাপাশি এএমডিও আগামী ফেব্রুয়ারিতে বাজারে রাইজেন ৯ ৭৯৫০এক্স৩ডি প্রসেসর বাজারে আনতে যাচ্ছে। রাইজেনের এই মডেলের গতি থাকবে ৫.৭ গিগাহার্টজ। সঙ্গে ১৪৪ থ্রিডি ভি-এমবি ক্যাশ প্রযুক্তি। ফলে প্রসেসরটি অনেক বেশি ক্যাশ ধারণে সক্ষম হবে। বর্তমানে ইন্টেলের আই৯-১৩৯০০কেএস প্রসেসরটির বাজার মূল্য ৬৯৯ মার্কিন ডলার থেকে শুরু হয়েছে।