বাদশাহ আলমগিরের সমাধি সরানোর দাবি শিবসেনার

ভারতে অবস্থিত মুঘল সম্রাট আওরঙ্গজেবের (বাদশাহ আলমগীর) সমাধি সরানোর দাবি তুলেছে কট্টর হিন্দুত্ববাদী সংগঠন শিবসেনা। মহারাষ্ট্র রাজ্যের শিবসেনা বিধায়ক ও মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের সমর্থক সঞ্জয় শিরসাত এই দাবি তুলেছেন। খবর টাইমস অব ইন্ডিয়া।

সোমবার সঞ্জয় শিরসাত বলেছেন, মহারাষ্ট্রের আওরঙ্গবাদ শহর থেকে মুঘল সম্রাট আওরঙ্গজেবের সমাধি সরিয়ে ফেলতে হবে। আমরা এই দাবি নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির কাছে চিঠি পাঠাব।

এদিকে আওরঙ্গবাদের নাম বদলে ছত্রপতি সম্ভাজিনগর করার সিদ্ধান্তের প্রতিবাদে আন্দোলন করছে অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলেমিন (মিম)। ৪ মার্চ থেকে জেলা কালেক্টর কার্যালয়ের সামনে অনশন করছেন সংগঠনটির নেতাকর্মীরা। তবে এই আন্দোলনকে তাকে বিরিয়ানি পার্টি বলে কটাক্ষ করেছেন সঞ্জয় শিরসাত।

এ প্রসঙ্গে শিবসেনা বিধায়ক সঞ্জয় শিরসাত বলেন, এটা কোনো আন্দোলন না, এটা হলো বিরিয়ানি পার্টি। নাম পরিবর্তন নিয়ে আওরঙ্গবাদের মুসলমানরা কিছু বলছে না, অথচ হায়দরাবাদের (মিম) লোকদের সমস্যা হয়েছে।

আন্দোলনকারী সংগঠনের স্থানীয় নেতা ইমতিয়াজ জলিল এমপিকে উদ্দেশ্য করে সঞ্জয় শিরসাত বলেন, শহরের নাম পরিবর্তনে আপনার এত সমস্যা কেন? আপনি কী আওরঙ্গজেবের বংশধর?

সঞ্জয় শিরসাত আরও বলেন, আওরঙ্গজেবের স্মরণে কোনো দিন উদযাপন করা উচিত নয়। এছাড়া মুঘল সম্রাটের কবরও আওরঙ্গবাদ থেকে সরানো উচিত। এ বিষয়ে আমি প্রধানমন্ত্রীকে চিঠি পাঠাব।