বিশ্বের ১,০০০ মুসলিম ব্যক্তিত্বকে ওমরাহ করানোর পরিকল্পনা সৌদির

বিশ্বের সব দেশ থেকে এক হাজার মুসলিম ব্যক্তিত্বকে ওমরাহ করানোর পরিকল্পনা হাতে নিয়েছে সৌদি আরব। এর আগে রাষ্ট্রীয় অতিথি হিসেবে পবিত্র হজ পালন করানো হতো। সেই ধারাবাহিকতায় এবার ওমরাহ করানোর উদ্যোগ নিয়েছে দেশটি। বুধবার (৩ জানুয়ারি) সৌদি আরবের বাদশাহ সালমান এ নির্দেশনা দেন। খবর সৌদি গেজেট।

জানা গেছে, সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে গেস্ট অব কাস্টডিয়ান অব টু হলি মস্ক প্রোগ্রামের আওতায় রাষ্ট্রীয় অতিথি হিসেবে তাদের ওমরাহ করানো হবে। এজন্য বিশ্বের বিভিন্ন দেশ থেকে এক হাজারের বেশি ইসলামি ব্যক্তিত্বকে আমন্ত্রণ জানানো হবে।

সৌদি আরবের ইসলামবিষয়ক মন্ত্রী শেখ আবদুল লতিফ জানান, এ প্রোগ্রামে সারা বিশ্ব থেকে এক হাজার ইসলামি ব্যক্তিত্বকে আমন্ত্রণ জানানো হবে। এ তালিকায় থাকবেন ইসলামিক স্কলার্স, শায়খ, বুদ্ধিজীবী, প্রভাবশালী ব্যক্তিত্ব ও বিশ্ববিদ্যালয়ের অধ্যাপকের মতো সমাজের প্রভাবশালী ব্যক্তিরা। তাদেরকে পবিত্র ওমরাহ পালনের পাশাপাশি মদিনায় পবিত্র মসজিদে নববিতে ভ্রমণ করানো হবে।

শেখ আবদুল লতিফ প্রত্যাশা করেন, সৌদি আরবের এমন উদ্যোগ বিশ্বের নানা প্রান্তের মুসলিমদের মধ্যে ভ্রাতৃত্বের বন্ধনকে আরও সুদৃঢ় করবে। একই সঙ্গে ইসলামের সেবায় নিয়োজিত সবার সঙ্গে ফলপ্রসূ যোগাযোগও নিশ্চিত করবে।

উল্লেখ্য, প্রতি বছর সৌদি আরব রাষ্ট্রীয় অতিথি হিসেবে এক হাজারের বেশি মুসলিম ব্যক্তিত্বকে পবিত্র হজের জন্য বিশেষভাবে আমন্ত্রণ জানিয়ে থাকে। গত বছর বিশ্বের ৯০টি দেশের এক হাজার ৩০০ গুরুত্বপূর্ণ ব্যক্তিত্বকে হজ করিয়েছে সৌদি কর্তৃপক্ষ। এসব হজযাত্রীর হজের সমস্ত ব্যয়ভার বহন করে দুই পবিত্র মসজিদের অভিভাবক সৌদি সরকার।