ভারতের উত্তরপ্রদেশে মাদরাসা শিক্ষা নিষিদ্ধ করে আদালতের রায়

ভারতের সবচেয়ে জনবহুল রাজ্য উত্তরপ্রদেশে মাদরাসা শিক্ষা নিষিদ্ধ করে আদেশ জারি করেছেন আদালত। এ রায়ের ফলে আগামী জাতীয় নির্বাচনে হিন্দু জাতীয়বাদী সরকারের সঙ্গে দেশটির মুসলিমদের দূরত্ব তৈরি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

শুক্রবার (২২ মার্চ) এলাহাবাদ হাইকোর্ট ২০০৪ সালে পাস করা একটি আইন বাতিল করে দেন। নতুন এ রায়ে বলা হয়েছে, ২০০৪ সালের আইনটি ভারতের সংবিধানের ধর্মনিরপেক্ষতার নীতির পরিপন্থি। আদালত একই রায়ে মাদরাসা শিক্ষার্থীদের সাধারণ স্কুলব্যবস্থায় ফেরার নির্দেশ দিয়েছেন।

আইনজীবী অংশুমান সিং রাঠোরের আবেদনের শুনানি শেষে বিচারক সুভাষ বিদ্যার্থী ও বিবেক চৌধুরী মাদরাসা শিক্ষা নিষিদ্ধ করার পাশাপাশি রাজ্য সরকারকে নিশ্চিত করতে বলেছেন যেন ৬-১৪ বছর বয়সী কোনো শিশু যথাযথ স্বীকৃত শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হওয়া থেকে বাদ না পড়ে।

এই রায়ের প্রতিক্রিয়ায় বিজেপির উত্তরপ্রদেশ শাখার মুখপাত্র রাকেশ ত্রিপাঠি বলেছেন, তারা মাদরাসা বা মাদরাসা শিক্ষার বিরুদ্ধে নন। তবে মুসলিম শিক্ষার্থীদের শিক্ষাব্যবস্থা ও ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন।

অন্যদিকে উত্তর প্রদেশের মাদরাসা শিক্ষা বোর্ডের প্রধান ইফতিখার আহমেদ জাভেদ বলেছেন, আদালতের আদেশ রাজ্যের ২৫ হাজার মাদরাসার ২৭ লাখ শিক্ষার্থী ও ১০ হাজার শিক্ষকের জীবনে বড় ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে।