ভারত-পাকিস্তানের মধ্যে পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময়

পয়গাম ডেস্ক :

নিজ নিজ পারমাণবিক স্থাপনার তালিকা বিনিময় করেছে ভারত-পাকিস্তান। এসময় পরস্পরের বন্দি নাগরিকদের একটি তালিকাও বিনিময় করে দুই দেশ। রোববার (১ জানুয়ারি) এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা।

সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী প্রতিবছরের মতো দেশ দুটি পরস্পরের কৌশলগত ফ্যাসিলিটিজ ও বন্দি সম্পর্কিত তথ্য বিনিময় করেছে। ইসলামাবাদে নিযুক্ত ভারতীয় মিশনের কাছে পাকিস্তানের পারমাণবিক স্থাপনাগুলোর একটি তালিকা হস্তান্তর করা হয়েছে। অন্যদিকে দিল্লিতে নিযুক্ত পাকিস্তানি মিশনের কাছে ভারতের পারমাণবিক স্থাপনাগুলোর একটি তালিকা হস্তান্তর করা হয়েছে।

যে চুক্তির আওতায় দেশ দুটি এমন গুরুত্বপূর্ণ তথ্য বিনিময় করেছে সেটি এক দশকের পুরোনো। ১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর চুক্তিটি সই হয় এবং ১৯৯১ সালের ২৭ জানুয়ারি এটি কার্যকর হয়। এই চুক্তি অনুযায়ী প্রতি বছর জানুয়ারির প্রথম দিনটিতে দক্ষিণ এশিয়ার পারমাণবিক শক্তিধর দেশ দুটি এই তালিকা আদান-প্রদান করে থাকে।

জানা যায়, এখন পর্যন্ত ৩২ বার দুই দেশ এ ধরনের তথ্য বিনিময় করেছে। চুক্তির আওতায় উভয় দেশই তাদের পারমাণবিক স্থাপনার অক্ষাংশ ও দ্রাঘিমাংশ সম্পর্কে অবহিত করে থাকে।

এখন পর্যন্ত প্রতিবেশী দেশ দুটির মধ্যে তিনটি যুদ্ধ হয়েছে। এছাড়া সাম্প্রতিক বছরগুলোতে বেশ কয়েকটি সামরিক সংঘাতের ঘটনা ঘটেছে। গেল বছর ভারতের একটি ক্ষেপণাস্ত্র ভুলবশত পাকিস্তানের সীমান্তে পড়লে চরম উত্তেজনার সৃষ্টি হয়।