ভারত ভ্রমণে ইসরায়েলের সতর্কতা জারি 

দিল্লিতে দূতাবাসের কাছেই বিস্ফোরণের ঘটনার পর নিজ দেশের নাগরিকদের ভারত ভ্রমণে সতর্কতা জারি করেছে ইসরায়েল। মঙ্গলবার রাতে দেশটির জাতীয় নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে এ সতর্কতা অবলম্বনের পরামর্শ দিয়েছে। খবর হিন্দুস্তান টাইমসের।  

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস এক প্রতিবেদনে জানায়, নাগরিকদের ভারত ভ্রমণের ক্ষেত্রে লেভেল-২ ভ্রমণ সতর্কতা জারি করেছে ইসরায়েল।ফলে ভারতে ভ্রমণকালে (মল এবং বাজার) এবং পশ্চিমা-ইহুদি এবং ইসরায়েলিদের পরিবেশনকারী হিসেবে চিহ্নিত স্থানগুলোতে যাওয়া এড়ানোর চেষ্টা করার জন্য সতর্ক করা হয়েছে।

এছাড়া ইসরায়েলি নাগরিকদের জনাকীর্ণ স্থানে, পাবলিক প্লেসে (রেস্তোরাঁ, হোটেল, পাব, ইত্যাদিসহ) উচ্চ সতর্কতা অবলম্বন করার আহ্বান জানানো হয়েছে। পাশাপাশি ভিড় এড়িয়ে উচ্চ স্তরের সতর্কতা বজায় রেখে চলাচল করতে বলা হয়েছে।
 
নির্দেশনায় প্রকাশ্যে ইসরায়েলি প্রতীকগুলো প্রদর্শন থেকে বিরত থাকতে বলা হয়েছে। এছাড়া অনিরাপদ বড় ইভেন্টগুলোতে অংশ না নিতে এবং সামাজিক যোগাযোগমাধ্যমে ভ্রমণপথের পাশাপাশি ছবি এবং রিয়েল-টাইম শেয়ার এড়ানোর পরামর্শ দেয়া হয়েছে।
  
এর আগে মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সন্ধ্যায় দিল্লিতে ইসরাইল দূতাবাসের কাছে ‘বড় ধরনের’ বিস্ফোরণের শব্দ শোনা যায়। দিল্লি পুলিশ জানায়, মঙ্গলবার (২৬ ডিসেম্বর) তারা একটি ফোন কল পায়। অপরপ্রান্ত থেকে দাবি করা হয় যে, ইসরায়েল দূতাবাসের কাছে বিস্ফোরণ হয়েছে।
 
ইসরায়েলি কর্তৃপক্ষ জানিয়েছে, ওই ঘটনায় কেউ হতাহত হয়নি। অন্যদিকে খবর পেয়ে ঘটনাস্থলে আসে পুলিশ ও এনআইএ (ন্যাশনাল ইনভেস্টিগেটিভ এজেন্সি) কর্তারা। তারা সেখানে তল্লাশি চালালেও বিস্ফোরণের’ কোনো আলামত খুঁজে পায়নি।