ভূমধ্যসাগরে নৌকাডুবি: উদ্ধার ১৭ জনের সবাই বাংলাদেশি, নিখোঁজ ৩০

ভূমধ্যসাগরে অভিবাসীবাহী সর্বশেষ নৌকাডুবির পর গতকাল সোমবার ১৭ জনকে উদ্ধার করা হয়েছে। এখনো নিখোঁজ রয়েছেন ৩০ জন। ইতালির স্থানীয় পত্রিকার বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, উদ্ধার করা ১৭ জন অভিবাসীর সবাই বাংলাদেশের নাগরিক।

ইতালির সংবাদমাধ্যম নিউজওয়্যার এএনএসএ জানিয়েছে, উদ্ধার করা ব্যক্তিদের ইতালির সিসিলি দ্বীপের পোজালো শহরে নিয়ে যাওয়া হয়েছে। তাঁরা সবাই মূলত বাংলাদেশি।

ইতালির কোস্ট গার্ড জানিয়েছে, লিবিয়া থেকে অভিবাসীদের নিয়ে নৌকাটি ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইতালির দিকে যাচ্ছিল। খারাপ আবহাওয়ার কবলে পড়ে রোববার নৌকাটি ডুবে যায়। এখনো ৩০ জন নিখোঁজ রয়েছে বলে আশঙ্কা করা হচ্ছে।

অ্যালার্ম ফোন নামের একটি দাতব্য সংস্থা অভিযোগ করে বলেছে, ‘দুর্ঘটনার কবলে পড়ার পর ওই নৌকা থেকে গত শনিবার কেউ একজন আমাদের ফোন করেছিল। আমরা বিষয়টি বারবার ইতালির কোস্ট গার্ডকে জানালেও তারা সময়মতো উদ্ধারকর্মীদের সেখানে পাঠায়নি।’

ইতালির উপকূলরক্ষীরা বলেছে, নৌকাডুবির ঘটনাটি ইতালীয় অনুসন্ধান ও উদ্ধার সীমানার (এসএআর) বাইরে ঘটেছে। তবে পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি বলেছেন, নৌকাডুবি এড়াতে যথাসাধ্য চেষ্টা করছে ইতালির কর্তৃপক্ষ।

মেডিটেরানিয়া সেভিং হিউম্যানস নামের অপর এক অলাভজনক সংস্থা বলেছে, নৌকাটি লিবিয়ার বেনগাজি বন্দর থেকে প্রায় ১১০ মাইল উত্তর-পশ্চিমে ডুবে গেছে। অন্যদিকে জার্মানির অলাভজনক সংস্থা সি-ওয়াচের শেয়ার করা একটি টেলিফোন কথোপকথন থেকে জানা গেছে, ওই সময়ে বেনগাজি থেকে পাঠানোর মতো কোনো টহল নৌকা ছিল না বলে লিবিয়ান জয়েন্ট রেসকিউ কো-অর্ডিনেশন সেন্টারের একজন ডিউটি অফিসার বলেছিলেন।