মক্কা ও মদিনায় তারাবির নামাজ পড়াবেন যে ৮ ইমাম

সৌদি আরবের পবিত্র দুই মসজিদ মসজিদুল হারাম ও মসজিদে নববিতে রমজান মাসের তারাবিহ ও তাহাজ্জুদের ইমামদের নাম ঘোষণা করা হয়েছে। হারামাইন কর্তৃপক্ষের পক্ষ থেকে প্রকাশিত তালিকা অনুযায়ী, মোট আটজন ইমাম এই দুই মসজিদের ইমামতি করবেন। খবর হজ রিপোর্টস।

মক্কায় অবস্থিত মসজিদুল হারামে রমজানে তারাবি, বিতর ও তাহাজ্জুদের নামাজ পড়াবেন চারজন ইমাম। তারা হলেন- শায়খ আব্দুর রহমান সুদাইস, শায়খ আবদুল্লাহ জুহানি, শায়খ মাহের মুআইকিলি ও শায়খ বান্দার বালিলা। অন্যদিকে শায়খ আব্দুল্লাহ বুআইজান, শায়খ সালাহ আল-বুদাইর, আহমাদ বিন তালেব হুমাইদ ও শায়খ আব্দুল মুহসিন কাসিম মসজিদে নববিতে তারাবিহ ও তাহাজ্জুদ নামাজে ইমামতি করবেন।

প্রতি বছর রমজানে লাখ লাখ মানুষ ওমরাহ পালন ও ইতেকাফের জন্য মক্কা ও মদিনা ভ্রমণ করেন। রমজানের বিশেষ ইবাদত তারাবিহ ও তাহাজ্জুদের ইমাম কে হবেন, সে বিষয়ে স্থানীয় ও বিদেশি মুসল্লিদের ব্যাপক আগ্রহ থাকে। এ কারণেই হারামাইন কর্তৃপক্ষ আগেভাগে এই দুই মসজিদের ইমামদের নাম প্রকাশ করে থাকে।

এদিকে, রমজানে আগত মুসল্লিদের সুবিধার জন্য হারামাইন কর্তৃপক্ষ ইতিমধ্যে বিশেষ প্রস্তুতি নিয়েছে। মক্কা নগরীর মেয়রের মুখপাত্র উসামা জাইতুনি জানান, মসজিদুল হারাম ও আশপাশের এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা, জরুরি বর্জ্য অপসারণ, ভিড় নিয়ন্ত্রণসহ নানা ধরনের সেবা দেওয়ার উদ্যোগ নেওয়া হয়েছে।

উল্লেখ্য, চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১১ মার্চ পবিত্র রমজান শুরু হবে।