মক্কা-মদিনায় গিয়ে সেলফি না তুলে ইবাদত করুন: শায়খ ড. আবদুর রহমান আস-সুদাইস

মসজিদে হারাম ও মসজিদে নববিতে গিয়ে সেলফি না তুলে ইবাদত-বন্দেগিতে ব্যস্ত থাকার আহ্বান জানিয়েছেন পবিত্র বাইতুল্লাহ শরিফের ইমাম ও হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান শায়খ ড. আবদুর রহমান আস-সুদাইস। খবর এসপিএ।

খবরে বলা হয়, ইবাদতের উদ্দেশে বিভিন্ন দেশ সৌদি আরবে আসা লোকজনকে বিশেষ নির্দেশনা দিতে গিয়ে আবদুর রহমান আস-সুদাইস এ কথা বলেন। তিনি মন্তব্য করেন, সেলফিতে ব্যস্ত না হয়ে ইবাদত পালনকারীরা তাদের মূল্যবান সময়গুলোকে ইবাদতের জন্য কাজে লাগাতে পারেন।

সাম্প্রতিক সময়ে হজ-ওমরায় গিয়ে মুসল্লিদের মধ্যে সেলফি তোলার প্রবণতা অনেক বেড়ে গেছে। এতে ইবাদতের মনোসংযোগ যেমন নষ্ট হচ্ছে, তেমনি যারা প্রকৃতই ইবাদত করতে সেখানে যাচ্ছেন, তারাও নানা ধরনের বিব্রতকর অবস্থায় পড়ছেন। এর পরিপ্রেক্ষিতে আবদুর রহমান আস-সুদাইস এসব কথা বলেছেন।

সম্প্রতি মসজিদে নববিতে আগত ইবাদতপালনকারীদের জন্য গৃহীত নানা কার্যক্রম পরিদর্শনের সময় উপস্থিত মুসল্লিদের সঙ্গে কথা বলেন হারামাইন শরিফাইনের পরিচালনা পর্ষদের প্রধান আস-সুদাইস। এ সময় তিনি আরও বলেন, হারামাইন শরিফে ইবাদতের পরিবেশ অক্ষুণ্ন রাখতে হারামাইন কর্তৃপক্ষের পাশাপাশি আগত ইবাদতপালনকারীদের সহযোগিতাও প্রয়োজন। তিনি মসজিদে নববিতে আগত নারীদের পর্দার প্রতি গুরুত্বারোপ করেন। তাদের নির্ধারিত স্থানে গিয়ে ইবাদত পালনের আহ্বান জানান।

উল্লেখ্য, শায়খ আবদুর রহমান আস সুদাইস সুললিত কণ্ঠে কোরআন তেলাওয়াতের জন্য মুসলিম বিশ্বে ব্যাপকভাবে সমাদৃত। ১৯৮৪ সালের মে মাসে মাত্র ২২ বয়সে তিনি মসজিদে হারামের খতিব ও ইমাম হিসেবে নিয়োগ লাভ করেন। ২০১২ সালে তিনি হারামাইন শরিফাইনের পরিচালনা পরিষদের প্রধান হিসেবে নিয়োগ পান। ২০১৪ সালে মসজিদে নববিতে ইমামতির দায়িত্ব পালন করেন। এ বছর পবিত্র কাবার ইমাম হিসেবে তার চার দশক পূর্ণ হবে।