মসজিদুল হারামে একটানা ৩৪ বছর তারাবিহতে কোরআন খতম করলেন আল সুদাইস

পবিত্র রমজান মাসের ২৯তম রাতে হারাম শরিফে (পবিত্র বাইতুল্লাহ শরিফ) ও মসজিদে নববিতে তারাবিহর নামাজে কোরআন খতম সম্পন্ন হয়েছে। হারাম শরিফে দীর্ঘক্ষণ ধরে কান্নাভেজা কণ্ঠে দোয়া পরিচালনা করেন শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস। এর মধ্য দিয়ে একটানা ৩৪ বছর তিনি হারাম শরিফে তারাবিহর নামাজে কোরআন খতম করলেন।

শায়খ সুদাইস ১৯৮৪ সালে মাত্র ২২ বছর বয়সে হারামের ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পান। সেই থেকে ৪০ বছর ধরে তিনি এই দায়িত্ব পালন করে চলেছেন। এর মধ্যে ৩৪ বছর তিনি হারাম শরিফের তারাবিহতে কোরআন খতম করছেন।

বাইতুল্লাহ শরিফের ইমাম ও খতিবের দায়িত্ব পালনের পাশাপাশি তিনি বর্তমানে মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদের ধর্মবিষয়ক প্রধানের দায়িত্বও পালন করছেন। ১৪৩৩ হিজরিতে (২০১২ খ্রিস্টাব্দ) তিনি এ দায়িত্ব পান।

এদিকে পবিত্র মসজিদে নববিতে তারাবিহর নামাজের পর কোরআন খতমের পর দোয়া করেন শায়খ সালাহ আল-বুদাইর। উভয় মসজিদেই সারা বিশ্বের মুসলিমদের জন্য আমল কবুল এবং জাহান্নাম থেকে মুক্তির প্রার্থনা করে দোয়া করা হয়। বিশ্বের নানা প্রান্ত থেকে আসা লাখ লাখ মুসল্লি মুসলিম বিশ্বের শান্তি-শৃঙ্খলা, নিরাপত্তা ও সমৃদ্ধি কামনা করে অশ্রুসিক্ত নয়নে এই দোয়ায় অংশ নেন।

এ বছর পবিত্র মসজিদুল হারামে তারাবিহ ও তাহাজ্জুদের নামাজ পড়িয়েছেন শায়খ ড. আবদুর রহমান আল-সুদাইস, শায়খ ড. আবদুল্লাহ আল-জুহানি, শায়খ ড. বান্দার বালিলাহ, শায়খ ড. মাহির আল-মুয়াইকালি, শায়খ ড. আল-ওয়ালিদ বিন খালিদ আল-শিমসান ও শায়খ বদর বিন মুহাম্মদ আল-তুর্কি।

অন্যদিকে মসজিদে নববিতে তারাবিহ ও তাহাজ্জুদের নামাজে ইমামতি করেছেন শায়খ ড. আবদুল্লাহ আল-বুয়াইজান, শায়খ ড. আবদুল মুহসিন আল-কাসিম, শায়খ আহমদ বিন তালিব, শায়খ সালাহ আল-বুদাইর, শায়খ ড. আলী আল-হুজাইফি, শায়খ ড. মুহাম্মদ বারহাজি ও শায়খ ড. আবদুল্লাহ আল-কারাফি।