শুরু হচ্ছে মসজিদুল হারাম ও মসজিদে নববিতে ইতিকাফের নিবন্ধন

সৌদি আরবের পবিত্র দুই নগরী মক্কা ও মদিনায় অবস্থিত মসজিদুল হারাম ও মসজিদে নববিতে পবিত্র রমজান মাসের শেষ দশকে ইতিকাফ করতে আগ্রহীদের জন্য আগামী ১৭ মার্চ থেকে অনলাইনে নিবন্ধন শুরু হবে। নিবন্ধন ছাড়া কেউ ইতিকাফ করতে পারবেন না বলে জানিয়েছে পবিত্র দুই মসজিদের জেনারেল অথরিটি বিভাগ।

ইতিকাফের জন্য বয়সসীমা ১৮ বছর: সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে গত ১৩ মার্চ এক বিবৃতিতে কর্তৃপক্ষ জানায়, ইতিকাফকারীদের বয়স ন্যূনতম ১৮ বছর হতে হবে। পবিত্র মসজিদের নিয়ম-নীতি পূর্ণাঙ্গভাবে পরিপালন করতে হবে এবং রমজানের ২০তম দিনে নির্ধারিত সময়ে মসজিদে প্রবেশ করতে হবে।

২০২২ সাল থেকে অনলাইনে নিবন্ধন: প্রতিবছর ইসলামের কেন্দ্রস্থল মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীতে ইতিকাফ করতে বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানরা সমবেত হয়। আগে মসজিদুল হারাম ও মসজিদে নববিতে ইচ্ছেমত ইতেকাফ করা যেত। তবে ব্যবস্থাপনার সুবিধার্থে ২০২২ সাল থেকে মক্কা-মদিনার এই দুই মসজিদে অনলাইনে নিবন্ধনের মাধ্যমে ইতিকাফের নিয়ম চালু হয়।

আগামী ৩০ মার্চ থেকে ইতিকাফ: আগামী ৩০ মার্চ থেকে রমজান মাসের ইতিকাফ শুরু হবে। ইতিকাফ করতে আগ্রহী ব্যক্তিদের নির্ধারিত ওয়েবসাইটে আবেদন করতে বলা হয়েছে। ওয়েবসাইটটির লিঙ্ক- https://eservices.gph.gov.sa/Permessions/PermHome/SqlVisitIndex

ইতিকাফ কী: আরবি শব্দ ইতিকাফ শব্দের অর্থ অবস্থান করা। ইসলামী শরিয়তের পরিভাষায়, আল্লাহর সন্তুষ্টি লাভের উদ্দেশ্যে জাগতিক কাজকর্ম ও পরিবার-পরিজন থেকে বিচ্ছিন্ন হয়ে বিশেষ সময়ে ও বিশেষ নিয়মে নিজেকে ইবাদত-বন্দেগিতে ব্যস্ত রাখা। রমজানের শেষ দশকে ইতিকাফ পালন করা সুন্নতে মুয়াক্কাদা কিফায়া। প্রতি মসজিদে অন্তত একজনকে এ ইতিকাফ করতে হয়। তাহলে ওই এলাকার সবাই দায়িত্বমুক্ত হতে পারবে। অন্যথায় ওই এলাকার সবাই গোনাগগার হবে।

সূত্র : হারামাইন ওয়েবসাইট ও দ্য ইসলামিক ইনফরমেশন।