মসজিদে নববিতে এবার ৮৫ লাখ মুসল্লির ইফতারের ব্যবস্থা

প্রতিবছরের মতো এবারও আসন্ন রমজান উপলক্ষে প্রস্তুতি সম্পন্ন করেছে সৌদি আরবের মদিনা নগরীর মসজিদে নববি কর্তৃপক্ষ। এ বছর মসজিদটিতে ৮৫ লাখ মানুষকে ইফতার করানো হবে বলে এক বিবৃতিতে জানানো হয়েছে। খবর গাল্ফ নিউজ।

মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদের তত্ত্বাবধানকারী কর্তৃপক্ষ জানিয়েছে, চাঁদ দেখাসাপেক্ষে আগামী ১১ মার্চ থেকে পবিত্র রমজান মাস শুরু হতে পারে। এবারের রমজানে রেকর্ড পরিমাণ মুসল্লির উপস্থিত হওয়ার আশা করা হচ্ছে। আর সে কারণে তাদের ইফতারসহ নানা ধরনের বিষষ নিয়ে এরই মধ্যে পরিকল্পনা সাজিয়েছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

রমজান মাসে মসজিদে নববিতে ৮৫ লাখ মানুষকে ইফতার করানো হবে। ২৫ লাখ বোতল জমজমের পানি দেওয়া হবে। এছাড়া মসজিদটিতে জমজমের পানিভর্তি আরও ১৮ হাজার কনটেইনার লাগানো থাকবে।

সম্প্রতি পবিত্র মসজিদে নববির পরিচালনা পর্ষদ রমজান মাসের প্রস্তুতি উপলক্ষে একটি কর্মশালার আয়োজন করে। এতে রমজানে বিভিন্ন দেশ থেকে আগত মুসল্লির সংখ্যা আগের চেয়ে বাড়বে বলে জানান উপস্থিত ব্যক্তিবর্গ। এ জন্য মুসল্লিদের সুবিধার্থে মসজিদের ভেতরে-বাইরে ও ছাদে একশ কোটি ৩০ লাখ বর্গমিটারের বেশি পরিমাণ জায়গা সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার উদ্যোগ নেওয়া হয়।

উল্লেখ্য, করোনার প্রভাব কমে যাওয়ার পর ক্রমশই ওমরাহ ও হজযাত্রীর সংখ্যা বাড়ছে। এর ধারাবাহিকতায় এবারের হজ মৌসুম শুরুর আগেই বিভিন্ন দেশ থেকে দুই কোটির বেশি মানুষ ওমরাহ পালন করবেন বলে আশা করছে সৌদি কর্তৃপক্ষ। ২০২৩ সালে বিভিন্ন দেশ থেকে রেকর্ড ১৩ কোটি ৫৫ লাখের বেশি মুসলিম ওমরাহ পালন করেন। এছাড়া গত বছর হজ পালন করেন ১৮ লাখ ৪৫ হাজার ৪৫ জন অংশ নেন, যার মধ্যে বিদেশি হজযাত্রী ছিলেন ১৬ লাখ ৬০ হাজার ৯১৫ জন। এ বছর হজ ও উমরাহ উভয় ক্ষেত্রেই অংশগ্রহণকারীদের সংখ্যা আরও বাড়বে বলে আশা প্রকাশ করছে সৌদি কর্তৃপক্ষ।